০৭ অগাস্ট, ২০২২ ০১:০৫ পিএম

এবার ৫-১১ বছর বয়সী শিশুদের টিকা, পরীক্ষামূলক প্রয়োগ ১১ আগস্ট

এবার ৫-১১ বছর বয়সী শিশুদের টিকা, পরীক্ষামূলক প্রয়োগ ১১ আগস্ট
ফাইল ছবি

মেডিভয়েস রিপোর্ট: করোনা থেকে সুরক্ষায় প্রাথমিকের শিক্ষার্থী তথা ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ১১ আগস্ট পরীক্ষামূলকভাবে টিকাদান কার্যক্রম শুরু হবে।

আজ রোববার (৭ আগস্ট) বেসরকারি একটি টেলিভিশনকে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। 

মন্ত্রী আরও জানান, ওই দিন পরীক্ষামূলক প্রয়োগের কিছু দিন পর আগামী ২৬ আগস্ট পুরোদমে এসব শিশুদের টিকা কার্যক্রম শুরু হবে।

গত ১ আগস্ট স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম জানান, ১২ থেকে ১৭ বছর বয়সীদের মতো এবারও শুরুতে রাজধানীর স্কুলগুলোতে টিকাদান শুরু হবে। যেসব এলাকায় কোভিড সংক্রমণ বেশি, সেসব এলাকায় আগে দেওয়া হবে। সেখানে প্রয়োগ করা হবে ফাইজারের বিশেষ ধরনের টিকা। পর্যায়ক্রমে সারা দেশে দেওয়া হবে এই টিকা। 

এর আগে গত মাসের শেষের দিকে এই টিকা কার্যক্রম শুরুর কথা জানিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী। কিন্তু টিকা পেতে বিলম্ব হওয়ায় তা পেছাতে হয়।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, শিক্ষার্থী ছাড়াও সারা দেশে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুর সংখ্যা ২ কোটি ২০ লাখের মতো। এর আলোকে চলতি বছরের শুরুর দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে চার কোটি ৪০ লাখ টিকার চাহিদা পাঠায় সরকার। সে অনুযায়ী গত ৩০ জুলাই ১৫ লাখ ২ হাজার ৪০০ ডোজ টিকা পাঠায় ডব্লিউএইচও। 

টিকা বিতরণ কর্মসূচির সদস্যসচিব ডা. শামসুল হক জানিয়েছেন, পাঁচ বছরের বেশি এসব শিশুর টিকার কর্ক কমলা রঙের, সিরিঞ্জও হবে স্বাভাবিকের চেয়ে আলাদা।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি