০৫ অগাস্ট, ২০২২ ০১:৫২ পিএম

মাঙ্কিপক্স: যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা 

মাঙ্কিপক্স: যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা 
যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত শনাক্ত ৬ হাজার ৬০০ মাঙ্কিপক্স রোগীর প্রায় সবাই সমকামী পুরুষ।

মেডিভয়েস ডেস্ক: আতঙ্ক ছড়ানো মাঙ্কিপক্স প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার। প্রেসিডেন্ট বাইডেনের স্বাস্থ্য সচিব জেভিয়ার বেসেরা স্থানীয় সময় বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে এক ব্রিফিংয়ে এ কথা জানান।

সেখানে তিনি দেশটির অন্যান্য শীর্ষস্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের বৈঠক করেন। এতে প্রাদুর্ভাব মোকাবেলায় দ্রুত ভ্যাকসিন ও ওষুধ সরবরাহ নিশ্চিতকরণ এবং পরিস্থিতি মূল্যায়নে ফেডারেল এজেন্সিগুলোকে প্রয়োজনীয় ক্ষমতা প্রদান বিষয়ে আলোচনা হয়। প্রাদুর্ভাব মোকাবিলায় সাহায্যের জন্য গত মে মাসে এ কার্যক্রম শুরু হয়েছিল।

এ ঘোষণার ফলে দেশটিতে মাঙ্কিপক্স মোকাবিলায় অতিরিক্ত তহবিলের পাশাপাশি সরঞ্জাম সরবরাহের পথ সুগম হওয়ার বিষয়ে আশা প্রকাশ করেছেন জাভিয়ের বেসেরা।

ভাইরাস মোকাবিলায় পরবর্তী পদক্ষেপ গ্রহণে প্রস্তুতির কথা জানিয়ে তিনি বলেন, ‘মাঙ্কিপক্সকে গুরুত্বের সঙ্গে নিতে প্রত্যেক আমেরিকানের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।’

এ সময় যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রোচেল ওয়ালেনস্কি বলেন, জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণার ফলে মাঙ্কিপক্স সংক্রমণ সংক্রান্ত তথ্য-উপাত্ত জোগাড় কার্যক্রম গতিশীল হবে। রোগটি মোকাবিলায় যা জরুরি।

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব সামাল দেওয়া নিয়ে চাপে আছে মার্কিন সরকার। দেশটিতে মাঙ্কিপক্সের সংক্রমণ ছড়ানোর আগে ইউরোপে রোগটির প্রাদুর্ভাব দেখা দেয়। কিন্তু এখন বিশ্বে যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হয়েছে। তবে দেশটিতে মাঙ্কিপক্সের টিকা ও চিকিৎসাসেবা অপর্যাপ্ত বলে খবরে বলা হচ্ছে।

প্রাদুর্ভাবের কারণে গত মাসের শেষ দিকে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভাইরাসটি মোকাবিলায় সমন্বিত বৈশ্বিক পদক্ষেপের পাশাপাশি টিকা ও চিকিৎসার জন্য তহবিল ছাড় সহজ করার লক্ষ্যে এই ঘোষণা দেয় সংস্থাটি।

গত বুধবার নাগাদ যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৬০০ জন ছাড়িয়ে যায়। শনাক্ত রোগীদের প্রায় সবাই সমকামী পুরুষ।

মাঙ্কিপক্সের ক্ষেত্রে বিভিন্ন দেশে গুটিবসন্ত জন্য অনুমোদিত টিকা ও চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছে। পাশাপাশি মাঙ্কিপক্স নিয়ে আলাদাভাবে কাজ চলছে।

মাঙ্কিপক্সের চিকিৎসায় দুটি কোম্পানির ৬ লাখ ১৪ হাজার টিকা সরবরাহ করেছে মার্কিন সরকার। তবে ইতিমধ্যে কতগুলো টিকা দেওয়া হয়েছে, সে তথ্য দেওয়া হয়নি।

ওয়ালেনস্কি বলেন, উচ্চ ঝুঁকিতে থাকা ১৬ লাখের বেশি মানুষকে টিকার আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও