২৬ জুলাই, ২০২২ ০২:০৭ পিএম

আগস্টে ৫-১১ বছর বয়সী শিশুদের টিকা, নিবন্ধন শুরু

আগস্টে ৫-১১ বছর বয়সী শিশুদের টিকা, নিবন্ধন শুরু
সব মিলিয়ে চার কোটি ২০ লাখ শিশুকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

মেডিভয়েস রিপোর্ট: আগস্ট মাস থেকে ৫ থেকে ১১ বছর বসয়সী শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়া হবে। আজ মঙ্গলবার (২৬ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তরের টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল এ তথ্য জানান।

তিনি বলেন, শিশুদের টিকা দেওয়ার লক্ষ্যে নিবন্ধন শুরু হয়েছে। সব মিলিয়ে ৪ কোটি ২০ লাখ শিশু টিকা পাবে।

ডা. শামসুল হক বলেন, নভেম্বরের পর আর দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা দেবে না স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে সরকার শুধু বুস্টার বা তৃতীয় ডোজের টিকাই দেবে।

তিনি বলেন, স্বাস্থ্য বিভাগের কাছে এখনো প্রায় দেড় কোটি টিকা মজুদ আছে। বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করা টিকার ব্যবহারের মেয়াদ নভেম্বরে শেষ হবে। নভেম্বরের পর আর ব্যবহার করা যাবে না।

এখনো ৩৩ লাখ মানুষ প্রথম ও ৯৪ লাখ মানুষ দ্বিতীয় ডোজের টিকা নেননি জানিয়ে তিনি বলেন, বুস্টার ডোজের টিকার পর্যাপ্ত মজুদ রয়েছে।

২০২১ সালের ২৭ জানুয়ারি সরকারি উদ্যোগে সম্পূর্ণ বিনামূল্যে করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভারতের সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকার মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন। পরবর্তীতে ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকাদান কার্যক্রম শুরু হয়।

বর্তমানে দেশে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, সিনোভ্যাক এবং জনসন ও জনসনের টিকা দিচ্ছে সরকার।
 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত