০৭ জুলাই, ২০২২ ০৫:০৮ পিএম

ইংরেজির পাশাপাশি গবেষণার ভাষা হিসেবে বাংলাও রাখতে হবে: বিএসএমএমইউ ভিসি

ইংরেজির পাশাপাশি গবেষণার ভাষা হিসেবে বাংলাও রাখতে হবে: বিএসএমএমইউ ভিসি
বিএসএমএমইউ ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ইংরেজির পাশাপাশি গবেষণায় ব্যবহৃত ভাষা হিসেবে বাংলাও রাখতে হবে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, এতে সাধারণ মানুষেরও গবেষণার বিষয় বুঝতে সহজ হবে।

আজ বৃহস্পতিবার (৭ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে বিএসএমএমইউর হেপাটোলোজি বিভাগের ইন্টারভেনশনাল হেপাটোলোজি ডিভিশনের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। 

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদারের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। 

হেপাটোলজি বিভাগের এ আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘গবেষণার জন্য রেকর্ড রাখা অপরিহার্য। ভালো গবেষণা করতে হলে রোগীদের সেবাদানসহ প্রতিদিন কী কী কাজ করলাম তা সংরক্ষণে রাখতে হবে। গবেষণার ক্ষেত্রে ব্যবহৃত ভাষা ইংরেজির পাশাপাশি বাংলাও রাখতে হবে। এতে গবেষণার বিষয় সাধারণ মানুষ বুঝতে পারবেন, যা সকলের জন্য উপকারী হবে।

তিনি আরও বলেন, জাতির জনকের বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়নের সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ও নতুন নতুন কিছু করার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। ইন্টারভেনশনাল হেপাটোলোজি ডিভিশন প্রতিষ্ঠাও এর একটি প্রকৃষ্ট উদাহারণ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএসএমএমইউ’র প্রো-ভাইস চ্যান্সেলর (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. জাহিদ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব অধ্যাপক ডা. এমএ আজিজ, লিভার বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সেলিমুর রহমান।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আইয়ুব আল মামুন। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইন্টারভেনশনাল হেপাটোলোজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহাতাব স্বপ্নীল।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি