২৩ জুন, ২০২২ ০৫:৩৩ পিএম

বন্যা: পানিতে ডুবে ৪৫ জনসহ মোট ৭০ জনের প্রাণহানি

বন্যা: পানিতে ডুবে ৪৫ জনসহ মোট ৭০ জনের প্রাণহানি
এতে বলা হয়েছে, গত ১৭ মে থেকে ২৩ জুন পর্যন্ত বিভিন্ন রোগবালাই ও পানিতে ডুবে মোট ৭০ জনের মৃত্যু হয়েছে। সংগৃহীত ছবি

মেডিভয়েস রিপোর্ট: দেশের বন্যা কবলিত ২৭টি জেলার মধ্যে ৪ জেলায় পানিতে ডুবে ২০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য সেবা অধিদপ্তর। এ নিয়ে বন্যায় পানিতে ডুবে ৪৫ জনের মৃত্যু হয়েছে। 

বৃস্পতিবার (২৩ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য ইউনিটের (এমআইএস) ইনচার্জ ডা. মুহাম্মদ জাহিদুল ইসলাম বন্যা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রামে ১, সিলেট ১, হবিগঞ্জে ১ ও সুনামগঞ্জে ১৭ জনসহ মোট ২০ জন পানিতে ডুবে মারা গেছেন। এ ছাড়া এসব জেলাগুলোতে পানিতে ডুবে আক্রান্ত হয়েছন ২০ জন।

একই সময়ে ডায়রিয়ায় ৩৭৯ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে নেত্রকোণায় ৭৬, জামালপুরে ১৮, শেরপুরে ২০ জন, ব্রাহ্মণবাড়িয়ায় ২১, নীলফামারীতে ৬, লালমনিয়ারহাটে ১৬, কুড়িগ্রামে ৩৬, সিলেটে ৩৫, সুনামগঞ্জে ৫১, হবিগঞ্জে ৫৬ ও মৌলভীবাজার ৪৪ জন আক্রান্ত হয়েছেন।

এতে বলা আরও বলা হয়েছে, দেশের চার বিভাগে বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। বিভাগগুলো হলো-ময়মনসিংহ, চট্টগ্রাম, রংপুর ও সিলেট। এসব বিভাগের বন্যা কবলিত এলাকাগুলোতে ডায়রিয়া, শ্বাসতন্ত্রের প্রদাহ (আরটিআই), চর্মরোগ ও চোখের প্রদাহসহ বিভিন্ন ধরনের পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, একই সময়ে শ্বাসতন্ত্রের প্রদাহে (আরটিআই) ১৫ জন, বজ্রপাতে ২, চর্মরোগে ৩২, চোখের প্রদাহে ১৩, অন্যান্য ১৫৯ ও আঘাত প্রাপ্ত হয়ে ২৫ জন আক্রান্ত এবং বজ্রপাতে ২ ও অন্যান্য রোগে এক জনের মৃত্যু হয়েছে। ২৭টি জেলার মধ্যে ৬৫টি বন্যা দুর্গত উপজেলার ৪৪২টি ইউনিয়ন বন্যায় আক্রান্ত। এসব এলাকায় মোট আশ্রয়কেন্দ্রের সংখ্যা এক হাজার ৮৭২টি। বর্তমানে ২৭ জেলায় দুই হাজার ৬টি মেডিকেল টিম কাজ করছে। গত ১৭ মে থেকে ২৩ জুন পর্যন্ত আক্রান্ত জেলাগুলোতে দুই হাজার ৮৯৫ জন ডায়রিয়া, ১১৮ জন আরটিআই, ১৫ জন বজ্রপাতে, ৪ জন সাপের কামড়ে, ৪৩ জন পানিতে পড়ে, ১৯৫ জন চর্মরোগে, ৭৪ জন চোখের প্রদাহ, ৬৪ জন আঘাতপ্রাপ্ত ও অন্যান্য রোগে ৬৪০ জন আক্রান্ত হন।

গত ১৭ মে থেকে ২৩ জুন পর্যন্ত বিভিন্ন রোগবালাই ও পানিতে ডুবে মোট ৭০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ডায়রিয়া, শ্বাসতন্ত্রের প্রদাহ (আরটিআই), চর্মরোগ ও চোখের প্রদাহসহ বিভিন্ন রোগব্যাধিতে মোট চার হাজার ৪৮ জন আক্রান্ত হয়েছে। আর এক দিনে পানিতে ডুবে ও বিভিন্ন রোগে ৬৪৫ জন আক্রান্ত ও ২৬ জনের মৃত্যু হয়েছে। 

এতে আরও জানানো হয়, ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর, শেরপুর, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, রংপুর,পঞ্চগড়,নীলফামারী, লালমনিরহাট,কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, দিনাজপুর, গাইবান্ধা, সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌললভীবাজারে বন্যা দেখা দিয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বন্যা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি