১৭ জুন, ২০২২ ০৮:০৬ পিএম

বন্যা দুর্গতের পাশে দাঁড়াতে সিলেট যাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসক দল

বন্যা দুর্গতের পাশে দাঁড়াতে সিলেট যাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তরের চিকিৎসক দল
অসুস্থ ও আহতদের চিকিৎসার্থে শনিবার ঢাকা ত্যাগ করবে চিকিৎসকদের একটি দল।ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: পাহাড়ি ঢল এবং অব্যাহত বৃষ্টির কারণে সিলেটজুড়ে পানিবন্দি প্রায় ৫০ লাখ মানুষ। এ অবস্থায় আহত ও অসুস্থদের চিকিৎসা সেবা দিতে ঢাকা থেকে চিকিৎসকদের একটি প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি স্থানীয়ভাবেও অধিদপ্তরের আরও একটি দল কাজ করবে।

আজ শুক্রবার (১৭ জুন) বিকেল সাড়ে ৪টায় সিলেট বিভাগের বন্যা পরিস্থিতিতে করণীয় নিয়ে অনুষ্ঠিত এক সভায় এমনটাই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর।

অধ্যাপক আহমেদুল কবীর বলেন, এই সময়ে স্বাস্থ্যসেবা বিভাগের তেমন করার কিছুই নেই। পানি কমতে থাকলে নানা রোগের প্রাদুর্ভাব ঠেকাতে আমাদের কাজ বেড়ে যাবে। তারপরও অসুস্থ ও আহতদের চিকিৎসার্থে শনিবার ঢাকা থেকে আমাদের একটি দল সিলেট যাবে। একই সঙ্গে স্থানীয় আরও একটি দল তাতে যোগ দেবে। দুটি টিমই সেনাবাহিনী, স্থানীয় প্রশাসনসহ সবার সঙ্গে সমন্বয় করে কাজ করবে। 

ভার্চ্যুয়াল এ সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আনোয়ার হোসেন যুক্ত ছিলেন। এ ছাড়া সকল অতিরিক্ত মহাপরিচালক, প্রশাসন, হাসপাতাল ও ক্লিনিকসমূহ, রোগ নিয়ন্ত্রণ এবং ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) বিভাগের পরিচালক, সিলেট বিভাগের স্বাস্থ্যসেবা বিভাগীয় পরিচালক ও বিভাগের সকল জেলা সিভিল সার্জনরাও অংশ নেন।

সিলেটের বিভিন্ন নদ-নদীর পানি বেড়েই চলেছে। জেলা শহরের সঙ্গে সদর, গোয়াইনঘাট, কানাইঘাট, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ ও জকিগঞ্জ উপজেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। বিদ্যুৎ, মোবাইল নেটওয়ার্কসহ সারা দেশের সঙ্গে প্রায় সব ধরনের যোগাযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বন্যাকবলিত উপজেলার বাসিন্দারা। 

জেলা ও উপজেলা প্রশাসনের কাছে পর্যাপ্ত পরিমাণ নৌকা ও উদ্ধার সরঞ্জাম না থাকায় জেলা প্রশাসক সেনাবাহিনীর সহযোগিতা চাইলে সেনাবাহিনী আটকে পড়াদের উদ্ধারের পাশাপাশি ত্রাণ সহায়তা দেওয়ার চেষ্টা করছে। 

বন্যার পানি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের রানওয়ের কাছাকাছি চলে এসেছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় সিলেট ওসমা

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি