১৬ মে, ২০২২ ১২:২৫ পিএম

উ. কোরিয়ায় কোভিড নিয়ন্ত্রণে সেনা মোতায়েনের নির্দেশ

উ. কোরিয়ায় কোভিড নিয়ন্ত্রণে সেনা মোতায়েনের নির্দেশ
কেসিএনএ জানিয়েছে, দেশটিতে আরও তিন লাখ ৯২ হাজার ৯২০ জনের দেহে করোনার উপসর্গে লক্ষণ রয়েছে।

মেডিভয়েস রিপোর্ট: পিয়ংইয়ংয়ে ওষুধের সরবরাহ স্থিতিশীল করতে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। একটি জরুরি পলিটব্যুরো বৈঠকে এই নির্দেশনা দিয়েছেন তিনি। কারণ দেশটি তার প্রথম নিশ্চিত হওয়া কোভিড-১৯ প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করছে।

আজ সোমবার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) এ তথ্য জানিয়েছে। 

উত্তর কোরিয়া গত সপ্তাহে প্রথমবারের মতো স্বীকার করেছে যে, কোভিড-১৯ প্রাদুর্ভাবের সাথে লড়াই করছে। এতে বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন যে, ভাইরাসটি সীমিত চিকিৎসা সরবরাহ এবং কোনও ভ্যাকসিন প্রোগ্রাম না থাকা একটি দেশকে ধ্বংস করতে পারে।

কেসিএনএ জানিয়েছে, রোববার অনুষ্ঠিত জরুরী পলিটব্যুরোর বৈঠকে কিম ‘দায়িত্বহীন’ কাজের মনোভাব, মন্ত্রিসভা এবং জনস্বাস্থ্য খাতের সংগঠিত ও কার্যকর করার ক্ষমতার সমালোচনা করেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সরকার তার জাতীয় ওষুধের মজুদ বিতরণের নির্দেশ দিয়েছিল। কিন্তু কিম বলেছিলেন যে, রাজ্যের দ্বারা সংগৃহীত ওষুধগুলি ফার্মেসির মাধ্যমে সময়মতো এবং সঠিকভাবে লোকেদের কাছে পৌঁছাচ্ছে না।

কিম আদেশ দিয়েছিলেন যে, ‘অবিলম্বে পিয়ংইয়ং শহরে ওষুধ সরবরাহ স্থিতিশীল করার জন্য সেনাবাহিনীর মেডিকেল কোরের ‘শক্তিশালী বাহিনী’ মোতায়েন করা হবে।’

কেসিএনএ আরও জানিয়েছে, কিম ওষুধের সরবরাহ এবং বিক্রয় সম্পর্কে জানতে পিয়ংইয়ংয়ের তাইডং নদীর কাছে অবস্থিত এক ফার্মের্সি পরিদর্শন করেছেন।

কিম বলেছিলেন যে, ‘ফার্মেসিগুলি তাদের কাজগুলি সুচারুভাবে সম্পাদন করার জন্য সুসজ্জিত নয়, শোকেস ছাড়া অন্য কোনও পর্যাপ্ত ওষুধ সংরক্ষণের জায়গা নেই। একইসঙ্গে বিক্রয়কর্মীরা সঠিক স্যানিটারি পোশাকে সজ্জিত ছিল না।

উত্তর কোরিয়া বলেছে,স্টিলথ অমিক্রন ভ্যারিয়েন্ট ভাইরাস সংক্রমণ রোগ ও এর সঠিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জ্ঞান, বোঝার অভাবে এবং ওষুধ গ্রহণে অসতর্ক থাকার কারণে দেশটিতে এখন পর্যন্ত একটি ‘বৃহত্তর অনুপাত’ লোকেদের মৃত্যু হয়েছে।

কেসিএনএ জানিয়েছে, দেশটিতে আরও তিন লাখ ৯২ হাজার ৯২০ জনের দেহে করোনার উপসর্গে লক্ষণ রয়েছে, যার মধ্যে আটটি নতুন মৃত্যু হয়েছে। এই সন্দেহভাজন মামলাগুলির মধ্যে কতজন কোভিড-১৯ এর জন্য ইতিবাচক পরীক্ষা করেছিল তা রিপোর্ট করেনি।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও