০৪ ডিসেম্বর, ২০১৬ ০৫:১৭ পিএম

১৫তম জাতীয় সাওল হার্ট সেমিনার

১৫তম জাতীয় সাওল হার্ট সেমিনার

আগামী ৯ ডিসেম্বর ঢাকায় ১৫তম জাতীয় হার্ট সেমিনারের আয়োজন করা হয়েছে। বাংলাদেশে বিনা অপারেশনে হৃদরোগ চিকিৎসার পথিকৃৎ সাওল হার্ট সেন্টার এই সেমিনারের আয়োজন করেছে। 
 

রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এসব জানান সাওল হার্ট সেন্টারের চেয়ারম্যান কবি মোহন রায়হান।
 

সংবাদ সম্মেলনে তিনি বলেন, হৃদরোগ চিকিৎসায় প্রচলিত পদ্ধতির রিং বসানো কিংবা বাইপাস সার্জারি কোনো স্থায়ী চিকিৎসা নয়। খাদ্যাভ্যাস ও জীবনাচরণ পরিবর্তনই হৃদরোগের স্থায়ী চিকিৎসা।

 

জীবনঘাতী হৃদরোগ ও তার সহযোগী ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে জীবনাচরণ পরিবর্তনের কোনো বিকল্প নেই। খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে শরীরের কোলেস্টোরেল ও ট্রাইগ্লিসারাইড জমতে না দিয়ে পরিশ্রম, হাঁটাচলা, ব্যায়াম, ইয়োগা, মেডিটেশন তথা শরীরচর্চার মাধ্যমে হৃদরোগকে দূরে রাখা অবশ্যই সম্ভব।
 

পাশাপাশি আধুনিক চিকিৎসাবিজ্ঞানের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধগ্রহণ, বিনা অপারেশনে অত্যাধুনিক ইইসিপি মেশিনে ন্যাচারাল বাইপাসের মাধ্যমে রোগীদের সর্বাধুনিক চিকিৎসা সম্পর্কে সচেতন করে তুলতে এই সেমিনারটির আয়োজন করা হয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।


ঢাকায় রেজিস্ট্রেশন সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য পেতে ০১৭৫৫৬৬০৭৭৭, ০১৭৪৪২৫১২২২ নম্বরে।

 

পরদিন ১০ ডিসেম্বর চট্টগ্রামের ডায়াবেটিক জেনারেল হাসপাতালে ১৬তম সেমিনার অনুষ্ঠিত হবে চট্টগ্রামের সেমিনারের জন্য ০১৭১১৭৪৮৯১৯ ও ০১৯৭৯৮০৮৮৬০ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

আগের নিউজ
পরের নিউজ
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি