০৭ মার্চ, ২০২২ ০৪:২৭ পিএম

৭ মার্চ ভাষণের মাধ্যমেই অর্জিত স্বাধীন বাংলাদেশ: বিএসএমএমইউ ভিসি

৭ মার্চ ভাষণের মাধ্যমেই অর্জিত স্বাধীন বাংলাদেশ: বিএসএমএমইউ ভিসি
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ  ভাষণের মাধ্যমেই বাঙালি জাতি উদ্বুদ্ধ হয়ে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। ছবি: সোহেল গাজী

মেডিভয়েস রিপোর্ট: ৭ মার্চ ভাষণের মাধ্যমেই স্বাধীন বাংলাদেশ অর্জিত হয়েছে বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ। আজ সোমবার (৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের শহীদ ডা. মিল্টন হলে ‘৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট ও বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভায় এমন মন্তব্য করেন তিনি।

অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ  ভাষণের মাধ্যমেই বাঙালি জাতি উদ্বুদ্ধ হয়ে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। 

তিনি বলেন, বাংলাদেশ বেতারের শাহবাগস্থ সম্প্রচার ভবন বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ঐতিহ্য ও সংস্কৃতির অন্যতম ধারক ও বাহকরূপে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।  ১৯৭১ সালে ৭ মার্চ বঙ্গবন্ধু ঐতিহাসিক ভাষণ সরাসরি সম্প্রচারে তদানীন্তন পাকিস্তান সরকারের নিষেধাজ্ঞার কারণে সম্প্রচার কার্যক্রম বন্ধ রাখা হয়। পরের দিন সকালে বেতার কর্মীদের প্রচেষ্টায় এখান থেকে ঐতিহাসিক ভাষণটি প্রচারিত হয়। স্বাধীন বাংলাদেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই কেন্দ্রের ১ নং ষ্টুডিও থেকে জাতির উদ্দেশে প্রথম সরাসরি ভাষণ প্রদান করেন। এই পুরাতন বেতার ভবনটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবার পরিধি বিস্তৃত করতে মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছেন।  পুরাতন বেতার ভবনের যে কক্ষ হতে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচারিত হয়েছে বর্তমান প্রশাসন তা সংরক্ষণ করে জাদুঘর করার উদ্যোগ নিয়েছে।

অনুষ্ঠানে ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান ১৯৭১ সালের স্মৃতিচারণ করে বলেন, একটি ভাষণ একটি স্বাধীন রাষ্ট্রের জন্ম দিয়েছে, সেটা হলো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। 

সভায় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ সভাপতিত্ব আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর  (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, ডিন অধ্যাপক ডা. শাহীন আকতার, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল প্রমুখ অংশগ্রহণ করেন। 

এর আগে প্রথমবারের মতো রাজধানীর শাহবাগের পুরাতন বাংলাদেশ বেতার ভবনে পুষ্পস্তবক অপর্ণ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচার ও প্রদর্শনসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যাল (বিএসএমএমইউ) বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চ  উদযাপন করা হয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত