০১ ডিসেম্বর, ২০১৬ ০৩:০৪ পিএম
বিএসএমএমইউতে বিশ্ব এইডস দিবস পালিত

এইচআইভি প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির আহ্বান

এইচআইভি প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির আহ্বান

মেডিভয়েস রিপোর্ট : এইচআইভি প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। 

বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে বিএসএমএমইউ-এ আয়োজিত সমাবেশে তিনি এ আহ্বান জানান। ‘আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি’ প্রতিপাদ্যে এবার এইডস দিবস পালন করা হলো। 

সমাবেশে অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, এইচআইভি প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টি আবশ্যক। সকলকে ঐক্যবদ্ধ হয়ে এ বিষয়টি প্রতিরোধ করতে হবে।

তিনি বলেন, গত ২০১৩ সালের আগ পর্যন্ত সরকারী স্বাস্থ্য সেবা কেন্দ্রে এইচআইভি ভাইরাসে আক্রান্ত গর্ভবতী মায়েদের যথাযথ চিকিৎসার ব্যবস্থা ছিল না।

সরকারী পর্যায়ে প্রথমবারের মতো বাংলাদেশে গত ১৬ই মে ২০১৩ইং থেকে এইচআইভি আক্রান্ত গর্ভবতী মায়েদের সেবা প্রদান অবস্ এন্ড গাইনী বিভাগের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শুরু করেছে এবং এ সেবা অব্যাহতভাবে চলছে বলে জানান তিনি।  

এদিকে, পিএমটিসিটি প্রকল্প সূত্রে জানানো হয়েছে, ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ৪৮ জন এইচআইভি আক্রান্ত গর্ভবতী মাকে পিএমটিসিটি কার্যক্রমের আওতায় সেবা প্রদান করছে।

ইতিমধ্যে ৩৮ জন মা সুস্থ সন্তান প্রসব করেছেন। এ পর্যন্ত ৩২ জন শিশু পরীক্ষার মাধ্যমে এইচআইভি মুক্ত হয়েছে।

আরো জানা যায়, বিএসএমএমইউ’র নবনির্মিত ২নং বহির্বিভাগ-এর ৩০২নং কক্ষে সকল গর্ভবতী মায়েদের বিনামূল্যে এইচআইভি পরীক্ষা এবং এইচআইভি আক্রান্ত মায়েদের চিকিৎসাসেবা প্রদান করা হয়।

বিশ্ব এইডস দিবস উপলক্ষে বৃহম্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের বটতলায় থেকে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়।

এরআগে এইডস সম্পর্কিত সচেতনতামূলক টি- শার্ট, লিফলেট ও পোস্টার বিতরণ করা হয়।

জাতীয় গুরুত্বপূর্ণ এ র‌্যালিতে উপস্থিত ছিলেন প্রো-ভাইস-চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ, প্রো-ভাইস-চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ডা. এএসএম জাকারিয়া (স্বপন), কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোঃ আলী আসগর মোড়ল।

আরো উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ডা. মোঃ আব্দুল্লাহ আল হারুন, প্রিভেনশন অফ মাদার টু চাইল্ড ট্রান্সমিশন অফ এইচআইভি ইনফেকশন (পিএমটিসিটি)-এর প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. সালেহা বেগম চৌধুরী, ডেপুটি রেজিস্ট্রার ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন অংশ প্রদক্ষিণ করে বিএসএমএমইউ’র নবনির্মিত ২নং বহির্বিভাগ-এ গিয়ে সমাপ্ত হয়। 

 

করোনা ও বার্ধক্যজনিত অসুস্থতা

এক দিনে চিরবিদায় পাঁচ বিশেষজ্ঞ চিকিৎসক

এক বছর প্রয়োগ হবে সেনা সদস্যদের দেহে

চীনে করোনার প্রথম ভ্যাকসিন অনুমোদন

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি