২০ ফেব্রুয়ারী, ২০২২ ১০:২২ এএম

করোনাসহ নানা জটিলতায় কবি কাজী রোজীর মৃত্যু

করোনাসহ নানা জটিলতায় কবি কাজী রোজীর মৃত্যু
একুশে পদকপ্রাপ্ত কবি ও রাজনীতিবিদ কাজী রোজী।

মেডিভয়েস রিপোর্ট: করোনাসহ নানা শারীরিক জটিলতায় আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমালেন একুশে পদকপ্রাপ্ত কবি ও রাজনীতিবিদ কাজী রোজী।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) দিবাগত রাত ২টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তাঁর এক মাত্র মেয়ে সুমি সিকানদার।

সুমী সিকান্দার বলেন, কাজী রোজী দীর্ঘদিন হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। তাঁর মস্তিষ্ক কাজ করছিল না। মাল্টি অর্গানে সমস্যা। ফলে, ওষুধও কোনো কাজে আসছে না। এই অবস্থাতে মারা যান তিনি।

কবি কাজী রোজী ১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে সাহিত্যে স্নাতক ও এমএ পাস করেন। সরকারি চাকরি করেছেন। ২০০৭ সালে তথ্য অধিদপ্তরের একজন কর্মকর্তা হিসেবে অবসর গ্রহণ করেন।

২০১৪ সালের ১৯ মার্চ ‘সংসদ সদস্য’ পদে নির্বাচিত হন। কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার এবং ২০২১ সালের বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘একুশে পদক’ পান।

কবি কাজী রোজীর উল্লেখযোগ্য গ্রন্থগুলো- পথঘাট মানুষের নাম, নষ্ট জোয়ার, আমার পিরানের কোনো মাপ নেই, লড়াই, শহীদ কবি মেহেরুন নেসা, শেখ মুজিবর বাঙালীর বাতিঘর, কবিতায় বলি ও কবিতায় জ্বলি ইত্যাদি। এছাড়াও তিনি নাটক, গান লিখতেন। ‘আমার দুঃখে কারো নাকি কপাল ভেঙেছে’ এর মতো জনপ্রিয় গানের রচয়িতা। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি