১২ ফেব্রুয়ারী, ২০২২ ১১:৪৮ এএম

এইচআইভির সহ-আবিষ্কারক লুক মন্টাগনিয়ার মারা গেছেন

এইচআইভির সহ-আবিষ্কারক লুক মন্টাগনিয়ার মারা গেছেন
লুক মন্টাগনিয়ার মধ্য ফরাসি শহর চ্যাব্রিসে ১৯৩২ সালে জন্মগ্রহণ করেন। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস (এইচআইভি) এর সহ-আবিষ্কারকারী হিসাবে কৃতিত্বপ্রাপ্ত ফরাসি ভাইরোলজিস্ট ও নোবেল পুরস্কারপ্রাপ্ত ফরাসি বিজ্ঞানী লুক মন্টাগনিয়ার (৮৯) মারা গেছেন।

ফরাসি মিডিয়া প্রথম জানিয়েছিল যে তিনি মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) নিউইলি-সুর-সেইনের আমেরিকান হাসপাতালে মারা গেছেন। পরে স্থানীয় কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

এইডস ভাইরাস আবিষ্কারের জন্য অধ্যাপক মন্টাগনিয়ারকে ২০০৮ সালে মেডিসিনে নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল। তিনি তার সহকর্মী অধ্যাপক ফ্রাঙ্কোয়েজ ব্যারে-সিনৌসির সঙ্গে যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছিলেন।

১৯৫৫ সালে প্যারিসের বিজ্ঞান অনুষদে কাজ শুরু করেন তিনি। ভাইরোলজিস্ট প্রথম ১৯৮০-এর দশকের শুরুর দিকে ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউটে যোগ দেন। পরে একটি অলাভজনক গবেষণা ফাউন্ডেশনে ভাইরাস নিয়ে কাজ শুরু করেছিলেন।

লুক মন্টাগনিয়ার এই কাজের জন্য প্রশংসিত হয়েছিলেন, কিন্তু পরে অটিজম ও কোভিড -১৯ সম্পর্কে অবৈজ্ঞানিক দাবির জন্য সমালোচিত হয়েছিলেন।

লুক মন্টাগনিয়ার মধ্য ফরাসি শহর চ্যাব্রিসে ১৯৩২ সালে জন্মগ্রহণ করেন। 
 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও