১১ ফেব্রুয়ারী, ২০২২ ১১:২৫ এএম

দেশে প্রতিদিন ২৭৩ জন ক্যান্সারে মারা যান: স্বাস্থ্যমন্ত্রী

দেশে প্রতিদিন ২৭৩ জন ক্যান্সারে মারা যান: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্যমন্ত্রী জানান, জীবন যাত্রার মান বাড়ার সঙ্গে সঙ্গে ৬৭ শতাংশ মানুষ অসংক্রামক রোগে মারা যান। ছবি: ফাইল

মেডিভয়েস রিপোর্টবাংলাদেশে অসংক্রামক রোগ ক্যান্সারের কারণে প্রতিদিন অন্তত ২৭৩ জন মানুষ মারা যান। তারপরও করোনায় মৃত্যুর দিকে মানুষের নজর থাকে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বিশ্ব ক্যান্সার দিবস উপলেক্ষ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীতে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিউট ও হাসপাতালে আয়োজিত এক অনুষ্ঠানে এই তথ্য জানান তিনি। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মৃত্যুও হয় লাখের কাছে। প্রতিদিন মারা যান ২৭৩ জন। যা আমাদের জানা নেই। শুধুমাত্র করোনার মৃত্যুর খবরটাই সবাই দেখে থাকি। প্রতিদিন জানানো হচ্ছে বলে এটা জানতে পারি। ক্যান্সারে কত লোক মারা যায় সেই হিসাবটা সবাই রাখে না।

জীবন যাত্রার মান বাড়ার সঙ্গে সঙ্গে অসংক্রামক রোগ বাড়ছে জানিয়ে জাহিদ মালেক বলেন, ‘৬৭ শতাংশ মানুষ এসব রোগে মারা যায়। প্রতি বছর প্রয় এক লাখ মানুষ ক্যানসারে মারা যায়। ২০ লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হন।’

তিনি বলেন, ঢাকার বাতাস দূষিত থাকায় ফুসফুসের ক্যানসার বাড়ছে। এ ছাড়া খাদ্য উৎপাদনে অধিক হারে কীটনাশকের ব্যবহার ও তামাকের কারণেও ক্যানসার বাড়ছে। খাবারে রং মেশানোর কারণে পাকস্থলি এবং স্থুলতার কারণে ক্যানসারে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ ছাড়া বয়স ৭০-৮০ হলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

ক্যান্সারের কারণ উল্লেখ করে তিনি বলেন, ঢাকার বাতাস ভালো না, নদীনালায় শিল্পবর্জ্য ফেলা হয়। খাবারে ভেজাল মেশানো হয়। এসব দূষণের কারণে ফুসফুস, গলার ক্যান্সারসহ বিভিন্ন ধরনের ক্যান্সার হয়। এসব বিষয়ে সচেতন হতে হবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি