১০ ফেব্রুয়ারী, ২০২২ ০৩:১০ পিএম

ইবনে সিনা ট্রাস্টের নাম ব্যবহার করে প্রতারণা, থানায় জিডি

ইবনে সিনা ট্রাস্টের নাম ব্যবহার করে প্রতারণা, থানায় জিডি
ইবনে সিনা ট্রাস্টের নাম ব্যবহার করে প্রতারণার অভিযোগে ইবনে সিনা স্বাস্থ্য সেবা কেন্দ্র নামে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

মেডিভয়েস রিপোর্ট: ইবনে সিনা ট্রাস্টের নাম ব্যবহার করে প্রতারণার অভিযোগে ইবনে সিনা স্বাস্থ্য সেবা কেন্দ্র নামে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি ট্রাস্টের সেক্রেটারি নুরুল করিম এ জিডি করে।

একাধিক চাকরি প্রত্যাশীর অভিযোগের ভিত্তিতে ওই সাধারণ ডায়েরিতে জানানো হয়, ইবনে সিনা ট্রাস্টের সুনাম ব্যবহার করে একটি সংঘবদ্ধ চক্র প্রতারক নিরীহ মানুষের সঙ্গে প্রতারণা করে যাচ্ছে। 

এতে উল্লেখ করা হয়, নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে চাকরি দেওয়ার কথা বলে তরুণ-তরুণীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে সেবা কেন্দ্র। এর সঙ্গে ইবনে সিনা ট্রাস্টের কোনো সম্পর্ক নাই।

এতে আরো জানানো হয়, ইবনে সিনা ট্রাস্ট জনকল্যাণে নিয়োজিত একটি স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান, যার ১৯৮৩ সাল থেকে অদ্যাবধি মানবতার কল্যাণে কাজ করে যাচ্ছে। ইবনে সিনা ট্রাস্ট’র সুনামনকে কেন্দ্র করে একটি প্রতারণা চক্র ইবনে সিনায় নিয়োগ/চাকরি দেওয়ার নামে প্রতারণা করে চাকরি প্রত্যাশী লক্ষ লক্ষ তরুণ-তরুণী হইতে অসাধুভাবে টাকা হাতিয়ে নিচ্ছে। এসব প্রতারক থেকে ইবনে সিনা ট্রাস্ট নিজেদের সুনাম রক্ষাসহ এদেশের চাকরি প্রত্যাশীদের প্রকৃত তথ্য অবগত করা জরুরি।

সাধারণ ডায়েরিতে বলা হয়, সম্প্রতি বিশ্বের ১১তম স্বাস্থ্য সেবা দানকারী হিসেবে ইবনে সিনা স্বাস্থ্য সেবা কেন্দ্র নামে একটি প্রতিষ্ঠান যার রেজিঃ নং-১২৪৬৭৮, ঠিকানা-বাড়ি নং-১১৫, রোড় নং-বি/৭, বারিধারা, বসুন্ধরা, ঢাকা। প্রতিষ্ঠানটি বিশ্বের ৩৩তম দেশ হিসেবে বাংলাদেশে কাজ শুরু করেছে। ইমেইলে আবেদন করে ৩৫০/- জমা দিতে পত্রিকায় প্রদত্ত এমন প্রতারণামূলক চটকদার বিজ্ঞপ্তি দিয়েছে। যার সাথে ইবনে সিনা ট্রাস্টের ন্যূনতম সম্পর্ক নেই।

এ ছাড়া এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এরই মধ্যে এই অপরাধচক্রের কবলে পড়ে দেশের বিভিন্ন অঞ্চলের বেশ কিছু চাকুরী প্রত্যাশী সহজ সরল তরুণ-তরুণী অর্থ খুইয়েছেন এবং তাদের এই অপরাধ প্রক্রিয়াটি চলমান রয়েছে বিধায় আরো বেকার চাকুরি প্রত্যাশী তরুণ-তরুণীর এই ফাঁদে পা দেওয়ার আশঙ্কা রয়েছে।

বিভিন্ন সময় এহেন প্রতারক চক্রের কবলে পড়ে স্বর্বস্ব হারানোর নজির রয়েছে বিধায় এহেন বিষয়ে দেশের চাকুরী প্রত্যাশিদের প্রকৃত তথ্য অবগত করা জরুরি।

প্রকৃত বিষয় হচ্ছে ইবনে সিনা স্বাস্থ্য সেবা কেন্দ্র নামে ইবনে সিনা ট্রাস্টের কোনো প্রকল্প নাই এবং এহেন নিয়োগের সাথে ইবনে সিনা ট্রাস্ট জড়িত নয়। ইবনে সিনা ট্রাস্ট তার বিধি মোতাবেক চলমান শাখা সমূহে শূন্য পদের বিপরীতে যথাযথ প্রক্রিয়ায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে যার সকল কার্যক্রম ইবনে সিনা ট্রাস্টের প্রধান কার্যালয় থেকে সম্পাদিত হয়।

পত্রিকার বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতারণার সাথে জড়িত ওই প্রতিষ্ঠান বিশ্বের ৩৩তম দেশ হিসেবে বাংলাদেশে কাজ শুরু করেছে। চটকদার বিজ্ঞাপনটি চাকুরী প্রত্যাশিদের আশার আলো হিসেবে উপস্থাপন করা হয়েছে। দরখাস্ত করার জন্য প্রতিষ্ঠানটি মানব কল্যাণ ট্রাস্টে ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা জমা দিতে বলেছে। চাকরি প্রত্যাশীদের ইবনে সিনা ট্রাস্টের লোগো সম্বলিত ডকুমেন্ট প্রদান করছে।

প্রতিষ্ঠানের বিজ্ঞাপন, নিয়োগ ও অন্যান্য কার্যক্রম ও অর্থায়নসহ কোনো বিষয়ে ইবনে সিনা ট্রাস্ট দায়বদ্ধ নয়, এবং এর সাথে ইবনে সিনা ট্রাস্টের কোনো সম্পর্ক নেই। একটি অসাধু প্রতারক চক্র যাতে নিরীহ মানুষের কাছ থেকে প্রতারণা করে কোনো অর্থ আদায় ও ইবনে সিনা ট্রাস্টের সুনাম নষ্ট করতে না পারে, সেজন্য জনসাধারণসহ সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার অনুরোধ করা হলো। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি