ঢাকা      মঙ্গলবার ১৭, সেপ্টেম্বর ২০১৯ - ২, আশ্বিন, ১৪২৬ - হিজরী

রবিন’স প্যাথলজি

মেডিকেল স্টুডেন্টস মানেই প্যাথলজির ভয়! অনেকেই বলেন Painfull Pathology! আসলে কথাটি যে একদমই সত্য নয় এটি রবিন'স প্যাথলজি বইটি নিয়মিত পড়লেই বোঝা যায়।

Sir Stanly Robbins কর্তৃক রচিত বইটির মূল নাম "Pathology Basis of Disease". বইটি প্যাথলজি বা রোগতত্ত্ববিদ্যার উপর রচিত সর্বজন স্বীকৃত ও তথ্যবহুল একটি পুস্তক।

সর্বপ্রথম ১৯৫৭ সালে আমেরিকা থেকে বইটি প্রথম প্রকাশিত হয়। এ বইটিতেই Sir Robbins অর্ধ শতাধিক বছর পূর্বে প্যাথলজির প্রথম ও মৌলিক সংজ্ঞা প্রকাশ করেন।

তার মতে, Pathology is one and only facet of the study of morphology"। শুরুতে বইটি কয়েকটি মৌলিক বিষয় নিয়ে রচিত হলেও Cotran একে ধাপে ধাপে বিস্তৃত ও পূর্নাঙ্গ রূপ দিতে সাহায্য করেন।

এরই ধারাবাহিকতায় ২০০৭ সালে বইটির ৫০ বছর পূর্তি উপলক্ষে Elesevier প্রকাশনী The golden Jubilee Edition প্রকাশ করে। বর্তমানে বইটির ১০ম সংস্করণ চলছে। মজার কথা হল, বইটির প্রথম ৩ টি সংস্করণ "Patholog with clinical correlation" নামে প্রকাশিত হয়েছিল।

তখন বইটি কয়েকটি সংক্ষিপ্ত বিষয় নিয়ে রচিত হলেও বর্তমানে এতে Molecular Biology, Genetics and informatics এর মত অত্যাধুনিক বিষয়ের Clinical অংশগুলো যুক্ত করা হয়েছে।

প্রায় ১৫০০ পৃষ্টার বইটি মূলত আলোচনার সুবিধার্থে General Pathology এবং Systemic Pathology  নামে ২ টি ভাগে মোট ২৯ টি Topics নিয়ে রচিত। সহজ ভাষায় বইটিতে প্রায় সকল রোগের লক্ষণ ও করণীয় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে বলে দেশের সবকটি মেডিকেল কলেজে এটি প্যাথলজি বিষয়ের মূলবই হিসাবে পড়ানো হয়।

সত্যিকার অর্থেই প্যাথলজি বিষয়ে সুস্পষ্ট ধারণার জন্য Robbins Pathology বইটির কোন বিকল্প নেই।

 

মাসুম এহসান রনি,

বরিশাল মেডিকেল কলেজ।

সংবাদটি শেয়ার করুন:

 


আরো সংবাদ
























জনপ্রিয় বিষয় সমূহ:

দুর্যোগ অধ্যাপক সায়েন্টিস্ট রিভিউ সাক্ষাৎকার মানসিক স্বাস্থ্য মেধাবী নিউরন বিএসএমএমইউ স্বাস্থ্যমন্ত্রী ঢামেক গবেষণা ফার্মাসিউটিক্যালস স্বাস্থ্য অধিদপ্তর