২৯ নভেম্বর, ২০১৬ ০৯:৩২ এএম

গর্ভবতী মায়ের জন্য ‘স্মার্ট চুড়ি’

গর্ভবতী মায়ের জন্য ‘স্মার্ট চুড়ি’

গর্ভবতী মা ও অনাগত সন্তনের স্বাস্থ্য সুরক্ষায় গ্রামীণ ইনটেল ‘স্মার্ট চুড়ি’ তৈরি করেছে। হাতে থাকলে এই চুড়ি গর্ভধারণের পুরো সময় মাকে স্বাস্থ্য সচেতনতামূলক বার্তা শোনাবে, তথ্য দেবে। ক্ষতিকর মাত্রার ধোঁয়ার ব্যাপারেও সতর্ক করবে এ চুড়ি।

তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করে গ্রামীণ ইনটেল সোশ্যাল বিজনেস লিমিটেড। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন যে, আগামী মার্চে এই চুড়ি বাংলাদেশের বাজারে আসবে। উন্নত প্রযুক্তিনির্ভর এ চুড়ি ১ হাজার ২০০ টাকার কমে কিনতে পাওয়া যাবে।

দশমিক ৮ ইঞ্চি চওড়া ও দশমিক ৩ ইঞ্চি পুরু প্লাস্টিকের এ চুড়িতে মাইক্রোচিপ, মেমোরি কার্ড, স্পিকার, ব্যাটারি, কার্বন মনোক্সাইড শনাক্তের জন্য সেন্সর এবং এলইডি বাতি থাকবে। এই চুড়িতে আগে থেকে ধারণ করা (প্রি-রেকর্ডেড) গর্ভকালের ১০ মাসের স্বাস্থ্য সচেতনতামূলক বার্তা আছে। কিছু প্রয়োজনীয় তথ্যও আছে।

সপ্তাহে এসব বার্তা মা দুবার শুনতে পাবেন। যেমন হাতের চুড়ি বলবে, ‘গর্ভকালে আপনার ও আপনার অনাগত সন্তানের সুস্বাস্থ্য নিশ্চিত করতে অন্তত চারবার ক্লিনিকে গিয়ে পরীক্ষা করাতে হবে। সেখান থেকে আপনাকে আয়রন ও ফলিক অ্যাসিড ট্যাবলেট দেওয়া হবে। নিজের ও শিশুর সুস্থতার জন্য এগুলো প্রতিদিন খেতে হবে।’

চুড়ি সচল রাখতে ইন্টারনেট সংযোগের দরকার হবে না। গর্ভধারণের দিনের পরিপ্রেক্ষিতে বার্তাগুলো সেট করে দেওয়া হবে। গর্ভকালের প্রতিটি সপ্তাহের উপযোগী করে বার্তাগুলো তৈরি। এতে মোট ৮০টি সতর্কতামূলক বার্তা আছে।

গ্রামীণ ইনটেলের উপমহাব্যবস্থাপক আবদুল্লাহ আল মামুন বলেন, বিশ্বস্বাস্থ্য সংস্থা গর্ভবতী মায়েদের জন্য যে করণীয় নির্ধারণ করেছে, তার ওপর ভিত্তি করে চুড়ির বার্তা তৈরি করা হয়েছে।

বার্তাগুলো তৈরি করেছে মোবাইল অ্যালায়েন্স ফর ম্যাটারনাল অ্যাকশন নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। ইতিমধ্যে এই চুড়ির কারিগরি দিক নিয়ে ভারত ও বাংলাদেশে মাঠপর্যায়ে পরীক্ষা হয়েছে।

এই চুড়ির ব্যাপারে জানতে চাইলে অবসটেট্রিক্যাল অ্যান্ড গাইনোকোলজিক্যাল সোসাইটি অব বাংলাদেশের (ওজিএসবি) প্রেসিডেন্ট অধ্যাপক রওশান আরা বেগম বলেন, দেশের অনেক গর্ভবতী ঠিক সময়ে চিকিৎসকের কাছে যান না, সঠিক পরামর্শ পান না। গর্ভবতীকে সচেতন করার জন্য প্রযুক্তির ব্যবহার নিঃসন্দেহে ভালো উদ্যোগ।

বাংলাদেশের নারীরা বিশেষ করে গ্রামের নারীরা ক্ষতিকর ধোঁয়ার মধ্যে থেকে রান্না করেন। ধোঁয়ায় থাকা কার্বন মনোক্সাইড স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এই চুড়িতে থাকা সেন্সর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মাত্রায় কার্বন মনোক্সাইড শনাক্ত করতে পারে।

রান্নাঘরে বা কোথাও ক্ষতিকর মাত্রায় কার্বন মনোক্সাইড থাকলে চুড়িতে থাকা এলইডি বাতি জ্বলে ওঠে। পাশাপাশি জানালা-দরজা খুলতে বলে এবং ব্যবহারকারীকে নির্মল বায়ু আছে এমন স্থানে যেতে অনুরোধ জানানো হতে থাকে।

এই চুড়ির ওজন প্রায় তিন ভরি। চুড়িতে থাকা ব্যাটারি রিচার্জের দরকার হয় না। পানিতে ভিজলে বা ১৫ ফুট পানির নিচে গেলেও এর কার্যকারিতা নষ্ট হবে না বলে গ্রামীণ ইনটেল দাবি করেছে।

সৌজন্যে: প্রথম আলো

সিন্ডিকেট মিটিংয়ে প্রস্তাব গৃহীত

ভাতা পাবেন ডিপ্লোমা-এমফিল কোর্সের চিকিৎসকরা

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা উপেক্ষা

অতিরিক্ত বেতন নিচ্ছে একাধিক বেসরকারি মেডিকেল

প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর

অক্টোবর-নভেম্বরে ২য় ধাপে করোনা সংক্রমণের শঙ্কা

  এই বিভাগের সর্বাধিক পঠিত