২৪ জানুয়ারী, ২০২২ ০২:৪০ পিএম

ঢাকায় আক্রান্তদের ৬৯ ভাগই অমিক্রনে: আইসিডিডিআর’বি

ঢাকায় আক্রান্তদের ৬৯ ভাগই অমিক্রনে: আইসিডিডিআর’বি
আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা সংস্থা (আইসিডিডিআরবি) একটি প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ঢাকায় যারা করোনায় সংক্রমিত হচ্ছেন তাদের মধ্যে ৬৯ শতাংশই অমিক্রন ভ্যারিযয়েন্টে আক্রান্ত। আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা সংস্থা (আইসিডিডিআর’বি) এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জানুয়ারি মাসের প্রথম দুই সপ্তাহে তাদের ল্যাবে ৩৭৯ জন কোভিড-১৯ রোগীর নমুনা পরীক্ষায় ২৬০ জনের দেহে অমিক্রন ভ্যারিয়ান্ট শনাক্ত হয়েছে, শতকরা হিসাবে যা দাঁড়ায় ৬৯ শতাংশ।

সংস্থাটি জানায়, অন্ততপক্ষে অমিক্রনের তিনটি সাব-টাইপ ঢাকা শহরে ছড়িয়ে পড়েছে। গত বছরের ৬ ডিসেম্বর দেশে করোনাভাইরাসের সর্বশেষ ভ্যারিয়েন্ট অমিক্রন শনাক্ত হয়। সেই সময় ৭৭ জন রোগীর নমুনা পরীক্ষা করে পাঁচ জনের শরীরে অমিক্রন পেয়েছিল আইসিডিডিআর’বি। বাকিরা ছিলেন ডেল্টা ভ্যারিয়ান্টে আক্রান্ত। কিন্তু জানুয়ারি মাসে সেই চিত্র বদলে গেছে। এখন ডেল্টা ভ্যারিয়ান্টের চেয়ে অমিক্রন ভ্যারিয়েন্ট বেশি শনাক্ত হচ্ছে।

বিজ্ঞানীরা বলছেন, এই ধরনটি করোনাভাইরাসের অন্যান্য ভ্যারিয়ান্টেরে তুলনায় দ্রুত ছড়িয়ে পড়ে। বর্তমানে বিশ্বের ১৫০টি বেশি দেশে এই ভ্যারিয়ান্ট ছড়িয়ে পড়েছে। 

আইসিডিডিআর’বি একটি প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশে গত বছরের জানুয়ারি থেকে মধ্য মার্চ পর্যন্ত করোনাভাইরাসের আলফা ভ্যারিয়েন্টের আধিপত্য ছিল। গত বছরের মার্চ মাসে বেটা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। মে মাসের মধ্যেই সেই ধরনে আক্রান্তের সংখ্যা অন্যগুলো ধরনকে ছাড়িয়ে যায়।

দেশে প্রতিদিন যেভাবে শনাক্তের সংখ্যা বাড়ছে, তাতে মনে হচ্ছে নতুন এই ঢেউয়ে ভাইরাসটি বিদ্যুতের গতিতেই ছড়াচ্ছে।

প্রসঙ্গত, ২০২১ সালের মে মাস নাগাদ ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয় বাংলাদেশে। সেই বছরের জুন মাস নাগাদ আক্রান্তের সংখ্যার দিক থেকে সবচেয়ে বেশি শনাক্ত হয় ডেল্টা ভ্যারিয়েন্ট। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি