২৪ জানুয়ারী, ২০২২ ১২:৫৮ পিএম

নার্সিংয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নিবন্ধন শুরু

নার্সিংয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নিবন্ধন শুরু
রোববার (২৩ জানুয়ারি) রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) রাশিদা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের (বিএনএমসি) অধীনে ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রম চলবে আগামী ০৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

রোববার (২৩ জানুয়ারি) বিএনএমসি রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) রাশিদা আক্তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘সরকারি প্রতিষ্ঠানে ভর্তির সময় পূরণকৃত ফরম কাগজপত্র সংযুক্ত করে যথাযথ প্রক্রিয়ায় পাঠাতে হবে। স্বায়ত্বশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বিএনএমসি সফটওয়্যারে নিম্নোক্ত কাগজপত্র স্ক্যান ও আপলোডপূর্বক এন্ট্রি করে প্রিন্টকৃত ফরমের কপি যথাযথ প্রক্রিয়ায় পাঠাতে হবে।’

নিবন্ধনের নিয়ম/শর্তাবলি:

১. ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত নীতিমালার শর্তাদি যথাযথ প্রতিপালনসহ আইন ও বিধি মোতাবেক শিক্ষার্থী নিবন্ধন করতে হবে।

২. বিএসসি ইন নার্সিং কোর্সে ভর্তির জন্য উত্তীর্ণ শিক্ষার্থী শুধু বিএসসি ইন নার্সিং কোর্সে শিক্ষার্থী নিবন্ধন করতে পারবেন। অপরদিকে ডিপ্লোমা নার্সিং/মিডওয়াইফারি কোর্সে ভর্তির জন্য উত্তীর্ণ হলে ভর্তিকৃত ডিপ্লোমা কোর্স দু`টির যে কোনো একটি কোর্স নিবন্ধন করা যাবে। নিবন্ধিত কোর্স তার জন্য নির্ধারিত থাকবে, যা পরিবর্তন করা যাবে না এবং একাধিক কোর্সে নিবন্ধন করা যাবে না।

৩. নিম্নোক্ত কাগজপত্র গ্রহণ ও স্ক্যান করে আপলোড করতে হবে।

- শিক্ষাবোর্ড হতে প্রাপ্ত এসএসসি বা সমমান ও এইসএসসি বা সমমান পরীক্ষার মূল/সাময়িক সনদপত্র;
- শিক্ষাবোর্ড হতে প্রাপ্ত এসএসসি বা সমমান ও এইসএসসি বা সমমান পরীক্ষার মূল একাডেমিক ট্রান্সক্রিপ্ট/গ্রেডশিট/মার্কসিট;
- বর্ণিত কোর্সে আবেদনের ডাউনলোডকৃত রঙ্গিন ছবি সম্বলিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ও ফলাফল;
- জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন; 
- উপরোক্ত কাগজপত্র পরিষ্কারভাবে স্ক্যান করে ‘জেপিজে' অথবা ‘পিডিএফ’ ফরমেটে কম্পিউটারে সংরক্ষণ করে নিতে হবে, প্রতিটি ফাইলের সাইজ এক এমবি’র কম হতে হবে।

এতে আরও বলা হয়েছে, ‘বিএসসি ইন নার্সিং (পোস্ট বেসিক), সহযোগী কোর্স এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ভর্তিকৃত শিক্ষার্থীদের নিবন্ধন বিগত বছরের ন্যায় সকল তথ্য এন্ট্রি করে ফরম করতে হবে।’

৪. বেসরকারি প্রতিষ্ঠানের ভর্তিকৃত বিএসসি ইন নার্সিং, ডিপ্লোমা ইন নার্সিং, সায়েন্স এন্ড মিডওয়াইফারি এবং ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স শিক্ষার্থীর বেশির ভাগ তথ্য ভর্তি পরীক্ষার সময় তথ্য হতে নিবন্ধন ফরমে অটোমেটিক পূরণ হবে। বিধায় কর্তৃপক্ষ অনলাইনে স্ব-স্ব প্রতিষ্ঠানে গোপন ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে http://bncdb.bmnc.gov.bd/ পোর্টাল লগ ইন করতে হবে।

- হোম পেজ হতে স্টুডেন্ট ম্যানেজমেন্ট অপশনে প্রবেশ করে প্রাইভেট স্টুডেন্ট রেজিস্ট্রেশন বাটন দেখাবে, সেখানে ক্লিক করলে ভর্তি পরীক্ষার ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে ভর্তির ফরমে প্রবেশ করতে হবে।

- ভর্তির ফরমে আবেদনের সময় প্রদত্ত তথ্য এবং ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বর দেখাবে। সেখানে কিছু সংখ্যক ঘর ব্লক থাকবে, যেমন: প্রবেশপত্র ব্যবহৃত ছবি, ভর্তি পরীক্ষার রোল, প্রাপ্ত নম্বর, মেরিট পজিশন, ইংরেজি নাম, পিতার নাম, মাতার নাম, প্রতিষ্ঠানের নাম, কোর্স ও নিজ জেলা ইত্যাদি, যা তথ্য পরিবর্তন করার সুযোগ থাকবে না।

- ফরমে নতুন করে কিছু তথ্য হালনাগাদ করার প্রয়োজন হবে, যেমন: জন্ম নিবন্ধন নম্বর বা জন্মসনদ, মোবাইল নম্বর, বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানার কিছু অংশ ইত্যাদি।

- কোর্স সিলেকশনকালে বিএসসি ইন নার্সিং শিক্ষার্থীদের ক্ষেত্রে উক্ত কোর্স প্রদর্শিত হবে এবং ডিপ্লোমা শিক্ষার্থীদের ক্ষেত্রে দুটি কোর্স থেকে প্রয়োজনীয় একটি সিলেক্ট করতে হবে।

- ফরমের নিচের অংশে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করার ঘর থাকবে। পূর্বে স্ক্যানকৃত ফাইলসমূহ আপলোড করা শেষ হলে সাবমিট বাটনে ক্লিক করলে আবেদনের কপি প্রিন্ট করে নিতে হবে। প্রিন্ট করতে ব্যর্থ হলে অথবা নতুন করে পূরণকৃত তথ্যে ভুল হলে একই প্রক্রিয়ায় আবার ফরমে প্রবেশ করে তথ্য হালনাগাদ করে নিচে প্রিন্ট ফরম বাটনে ক্লিক করে নিচে প্রিন্ট ফরম বাটনে ক্লিক করে পুনরায় আবেদন ফরম প্রিন্ট করা যাবে।

- অনলাইনে পূরণকৃত ফরমের প্রিন্ট কপি ক্লাস টিচারের তত্ত্বাবধানে শিক্ষার্থীরা মিলিয়ে (সংশোধন করে) স্বাক্ষর পূর্বক অধ্যক্ষের নিকট জমা দিবেন। বানান ও তথ্য ভুলের ক্ষেত্রে বিশেষ দৃষ্টি প্রদান করতে হবে। সংশোধনীয় ক্ষেত্রে নির্ধারিত ফি ও নিয়মাবলি প্রযোজ্য হবে, যা শিক্ষার্থীর ত্রুটি থাকলে শিক্ষার্থীর ত্রুটি থাকলে শিক্ষার্থী প্রদান করবে অথবা প্রতিষ্ঠানের ত্রুটি থাকলে তা কর্তৃপক্ষের উপর অর্পিত হবে।

সকল কোর্সের স্টুডেন্ট রেজিস্ট্রেশন ফি বাবদ জনপ্রতি সাতশ’ টাকা হারে সকল শিক্ষার্থীর ফি- একত্রে ‘বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল’র অনুকূলে একত্রে একটি ‘অনলাইন জমা স্লিপ’র মাধ্যমে প্রাইম ব্যাংকের যে কোন শাখায় জমা দিতে হবে। যে জেলায় প্রাইম ব্যাংক সুবিধা নেই কেবল সে সব ক্ষেত্রে ‘ব্যাংক ড্রাফট/পে অর্ডার’ জমা দিতে হবে। ক্রমিক নম্বর, শিক্ষার্থীর নাম, পিতা ও মাতার নাম, ভর্তি পরীক্ষার রোল ও টেস্ট স্কোর (প্রাপ্ত নম্বর/মার্ক)-সহ পূর্ণাঙ্গ তালিকা এবং টাকা জমা রশিদ অগ্রবর্তী পত্রসহ আগামী ৬ ফেব্রুয়ারি মধ্যে জমা নিশ্চিত করতে হবে।

অনুলিপি সদয় অবগতি ও প্রয়োজনীয় কার্য সম্পাদনের জন্য বিএনএমসির প্রেসিডেন্ট, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব, মহাপরিচালক, সকল অধ্যক্ষ/ইনচার্জ, নার্সিং/মিডওয়াইফারি ইনস্টিটিউট/কলেজ সংশ্লিষ্ট সকলকে পাঠানো হয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত