১২ জানুয়ারী, ২০২২ ০৮:৫৮ পিএম

‘দেশে ১৫-২০ শতাংশ করোনা রোগী অমিক্রনে আক্রান্ত’  

‘দেশে ১৫-২০ শতাংশ করোনা রোগী অমিক্রনে আক্রান্ত’  
যে হারে রোগী বাড়ছে তাতে অমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন কিছুটা হয়েছে। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দেশে ১৫ থেকে ২০ শতাংশ করোনা রোগীই অমিক্রনে আক্রান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ বুধবার (১২ জানুয়ারি) রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স (বিসিপিএস) প্রাঙ্গণে অ্যাম্বুলেন্স ও ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে অমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন (সামাজিক সংক্রমণ) শুরু হয়েছে। যে হারে রোগী বাড়ছে তাতে অমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন কিছুটা হয়েছে।

তিনি আরও বলেন, এই অবস্থায় আক্রান্তদের চিকিৎসায় আগাম প্রস্তুতি হিসেবে আরও ২০ হাজার শয্যা প্রস্তুত করতে বলা হয়েছে। এ ছাড়া আগামীকাল বৃহস্পতিবার থেকে সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠান সীমিত করতে হবে। আর যদি আইন না মানা হয় তাহলে জরিমানা করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা চাই আমাদের পরিস্থিতি যেন আমেরিকা ও ইউরোপের মতো না হয়, সেজন্য ১১ দফা সিদ্ধান্ত নিয়েছে সরকার, যা আগামীকাল থেকে কার্যকর হবে।’

এ সময় করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় দেশে ‘আগামী ৫ থেকে ৭ দিনের মধ্যে’ দেশের হাসপাতালগুলোতে রোগীর চাপও বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেন জাহিদ মালেক।

মন্ত্রী বলেন, ‘গতকাল দেশে আক্রান্ত ছিলো আড়াই হাজার, আজ সেটি হয়ে গেছে তিন হাজার। হাসপাতালগুলো এখন শয্যা খালি থাকলেও আগামী চার/পাঁচ দিনের মধ্যেই পরিস্থিতি পাল্টে যাবে। হাসপাতালগুলো রোগীতে পূর্ণ হতে শুরু করবে। তাই সবাইকে স্বাস্থ্যবিধি প্রতিপালনে আন্তরিক হতে হবে।’

টিকাদান কার্যক্রম প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে আট কোটির বেশি প্রথম ডোজ ও পৌনে ৬ কোটি দ্বিতীয় ডোজ প্রয়োগ করা দেহয়েছে। ছাত্রদের ভ্যাকসিন প্রয়োগেও অগ্রগতি এসেছে।

 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
স্বাস্থ্য খাতের সংস্কার প্রতিবেদনে সুপারিশ

রোগী থেকে সরাসরি টাকা গ্রহণ নয়, চিকিৎসক হবেন বেতনভুক্ত কর্মচারী

  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি