২৯ ডিসেম্বর, ২০২১ ০১:৫০ পিএম

চীন থেকে দেশে এলো আরও ২ কোটি ৪ লাখ ডোজ টিকা

চীন থেকে দেশে এলো আরও ২ কোটি ৪ লাখ ডোজ টিকা
অনুমোদিত বিভিন্ন ব্র্যান্ডের ১০ কোটিরও বেশি টিকা বাংলাদেশে সরবরাহ করেছে ইউনিসেফ। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: চীন থেকে করোনাভাইরাস প্রতিরোধী আরও ২ কোটি ৪ লাখ ৬০ হাজার ডোজ টিকা দেশে এসেছে। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) টিকার এ চালান ঢাকায় আসে।

এ নিয়ে এ বছরের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদিত বিভিন্ন ব্র্যান্ডের ১০ কোটিরও বেশি টিকা বাংলাদেশে সরবরাহ করেছে ইউনিসেফ। এর মধ্যে ৫ কোটি এসেছে কোভ্যাক্সের আওতায়।

চুক্তি অনুযায়ী, বাংলাদেশ সরকার, এশিয়া উন্নয়ন ব্যাংক ও ইউনিসেফ যৌথভাবে মঙ্গলবার সরবরাহ করা টিকার খরচ বহন করবে। ইউনিসেফ বাংলাদেশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে। 

২০২২ সালের মধ্যে দেশের ৮০ শতাংশ মানুষের টিকা নিশ্চিতের লক্ষ্য পূরণে টিকার ২ কোটি ৪ লাখ ৬০ হাজার ডোজের এই চালান সহায়তা করবে। গত ২৬ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের মোট জনসংখ্যার ২৮.৪৪ শতাংশ দ্বিতীয় ডোজ টিকা পেয়েছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, ‘করোনা মহামারি থেকে পরিত্রাণের সবচেয়ে কার্যকর উপায় হলো সমান অধিকারের ভিত্তিতে সবাইকে টিকা নিশ্চিত করা এবং বিশ্বব্যাপী টিকা প্রয়োগের হার বাড়ানো।’ তিনি বলেন, ‘উৎপাদকদের কাছ থেকে টিকা সংগ্রহ করে সেটা দেশের নানা প্রান্তে দ্রুত পৌঁছে দেওয়া খুবই গুরুত্বপূর্ণ।’

দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে মোট ৭ কোটি ২৪ লাখ ৪৩ হাজার ৭৩৪ জনকে এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন মোট ৫ কোটি ৩ লাখ ৭২ হাজার ৫২ জন। এদিকে দেশে গতকাল ২৮ ডিসেম্বর থেকে করোনাভাইরাস প্রতিরোধী টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি