২৮ ডিসেম্বর, ২০২১ ০৩:৪৭ পিএম

ক্যান্সার রোগীদের সহায়তায় ফান্ড গঠন করা হবে: বিএসএমএমইউ ভিসি

ক্যান্সার রোগীদের সহায়তায় ফান্ড গঠন করা হবে: বিএসএমএমইউ ভিসি
বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান। ছবি: মো. আরিফ খান

মেডিভয়েস রিপোর্ট: ক্যান্সার রোগীদের সহায়তা নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) একটি ফান্ড গঠন করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। এ লক্ষ্যে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

আজ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) বিকালে ক্যান্সার আক্রান্ত রোগীদের সহায়তা প্রদান উপলক্ষে ‘ক্যান্সার মিশন ফাউন্ডেশন’ এর আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

বিএসএমএমইউ ভিসি বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্যান্সার রোগীদের চিকিৎসাসেবার পরিধি আরও বিস্তৃত করতে দেশের  আটটি বিভাগে আটটি বিশেষায়িত ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন। বিএসএমএমইউতে ক্যান্সার রোগীদের উন্নত চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এখানে চিকিৎসাসেবার পাশাপাশি উচ্চ শিক্ষার প্রদানের মাধ্যমে ক্যান্সার বিশেষজ্ঞও তৈরি করা হচ্ছে। 

এ সময় তিনি সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, ক্যান্সার প্রতিরোধে জনসচেতনা আরও বৃদ্ধি করতে হবে এবং ক্যান্সার রোগীদের সহায়তা নিশ্চিত করতে তাঁর বিশ্ববিদ্যালয়ে একটি ফান্ড গঠন করা হবে।

অনুষ্ঠানে প্রধান অিতিথির বক্তব্যে জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, ‘পরিবারের কোনো সদস্য ক্যান্সারে আক্রান্ত হলে পরিবারের অনেক ক্ষতি হয়। এটা যেমন ব্যয়বহুল চিকিৎসা, তেমন অনেক সময় দিতে হয়। দেশেই আন্তর্জাতিকমানের চিকিৎসা ও শিক্ষা নিশ্চিত করতে হবে।’

মানবিক মূল্যবোধ থেকে বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার বলেন, ‘মানবিক মূল্যবোধ থেকে বিত্তবানদের ক্যান্সার রোগীদের সহায়তায় এগিয়ে আসা উচিত।’এসময় ক্যান্সারে আক্রান্ত রোগীদের উদ্দেশ্যে তিনি  বলেন, ‘আপনারা সাহস রাখুন, ধৈর্য্য হারাবেন না। দেশে এখন ক্যান্সার রোগীদের চিকিৎসা আগের তুলনায় অনেক উন্নত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের সাথে রয়েছেন, আমরা আপনাদের সাথে রয়েছি।’

ক্যান্সার মিশন ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ক্যান্সার মিশন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ডা. নাজমুল করিম মানিক বিএসএমএমইউর উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি