১০ ডিসেম্বর, ২০২১ ১১:৪৪ এএম

বিশ্বে করোনা: মৃত্য ছাড়াল ৫৩ লাখ, একদিনে শনাক্ত ৬ লাখ

বিশ্বে করোনা: মৃত্য ছাড়াল ৫৩ লাখ, একদিনে শনাক্ত ৬ লাখ
বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুর ঘটনা বৃদ্ধি পেয়েছে। ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুর ঘটনা বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় ছয় লাখ ৪ হাজারের অধিক মানুষ নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন প্রায় সাড়ে সাত হাজার মানুষ। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসটি শনাক্ত হয়েছেন ২৬ কোটি ৮৭ লাখের বেশি মানুষের দেহে। এতে প্রাণ হারিয়েছেন ৫৩ লাখ ৭৭ হাজারের অধিক রোগী।

আজ শুক্রবার (১০ ডিসেম্বর) বেলা ১১টা পর্যন্ত আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটি জানিয়েছে, বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও ছয় লাখ চার হাজার ৮৫৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। নতুন করে মৃত্যু হয়েছে আরও সাত হাজার ৪৩৮ জন। তবে আরও ছয় লাখ চার হাজার ৮৫৩ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে গেছেন।

বিশ্বে এখন পর্যন্ত মোট ২৬ কোটি ৮৭ লাখ ৬ হাজার ৬৮১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৫৩ লাখ ২ হাজার ৫১০ জন। তবে ভাইরাসটি থেকে সুস্থ হওয়া মানুষের সংখ্যাও কম নয়। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন মোট ২৪ কোটি ১৭ লাখ ৭২ হাজার ৩৯০ জন।

তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা সম্পর্কিত রিসোর্স সেন্টারের তথ্যমতে, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২৬ কোটি ৮৫ লাখ ৪৯ হাজার ৮৬৪ জন। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৫২ লাখ ৮৭ হাজার ৩৩৪ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশেটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচ কোটি ৫ লাখ ৩৫ হাজার ৭৯১ জন। মৃত্যু হয়েছে আট লাখ ১৫ হাজার ২৬৯ জনের। শুধুমাত্র গত ২৪ ঘণ্টাতেই দেশটিতে এক লাখ ১০ হাজার ৮৯৪ জন মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছে। মারা গেছেন এক হাজার ৮৮ জন।

এরপরই রয়েছে ভারত। সাম্প্রতিক সময়ে দেশটির সংক্রমণ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে তবে ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে তা পুনরায় বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে তিন কোটি ৪৬ লাখ ৭৪ হাজার ৭৪৪ জনের শরীরে। মৃত্যু হয়েছে চার লাখ ৭৪ হাজার ৭৩৫ জনের।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে দুই কোটি ২১ লাখ ৭৭ হাজার ৫৯ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ ১৬ হাজার ৫০৪ জনের।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩১তম। দেশে এখন পর্যন্ত ১৫ লাখ ৭৮ হাজার ৫৫০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৬ জনের। সেরে উঠেছেন ১৫ লাখ ৪৩ হাজার ৪৯১ জন।

এছাড়া শনাক্তের তালিকায় চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, জার্মানি, ইরান, ও আর্জেন্টিনা। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও