০৮ ডিসেম্বর, ২০২১ ০২:৫২ পিএম

অমিক্রনের বিরুদ্ধে টিকাগুলোর কাজ করা উচিত: ডব্লিউএইচও

অমিক্রনের বিরুদ্ধে টিকাগুলোর কাজ করা উচিত: ডব্লিউএইচও
প্রতীকী ছবি।

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাসের নতুন ধরন অমিক্রনের বিরুদ্ধে কোভিড-১৯ টিকাগুলোর কাজ করা উচিত বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একজন কর্মকর্তা।

তিনি বলেন, অমিক্রনে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়ার হাত থেকে রক্ষা করতে বিদ্যমান করোনা টিকাগুলো এখনও কার্যকর হতে পারে।

আজ বুধবার (৮ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব কথা জানানো হয়েছে।

স্বাস্থ্য বিষয়ক বিশ্বের শীর্ষ এই সংস্থার পক্ষ থেকে এমন এক সময়ে এই মন্তব্য করা হলো যখন দক্ষিণ আফ্রিকার একটি গবেষণায় বলা হচ্ছে যে, করোনার এই নতুন ভ্যারিয়েন্টটি ফাইজারের টিকার সুরক্ষা আংশিক ভাবে এড়িয়ে যেতে পারে।

ডব্লিউএইচও’র কর্মকর্তা ড. মাইক রায়ান বলেন, করোনার অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন কোভিড টিকার সুরক্ষা বা কর্যকারিতা নষ্ট করে বিপজ্জনক হয়ে উঠছে, এমন কোনো ইঙ্গিত এখনও পাওয়া যায়নি।

তিনি আরও বলেন, ‘করোনায় আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থতা প্রতিরোধে বা হাসপাতালে ভর্তি হওয়া ঠেকাতে বিদ্যমান করোনা ভ্যাকসিনগুলো খুবই কার্যকর। করোনার যেকোনো ধরনের বিরুদ্ধেই এসব টিকা কার্যকর। এবং ওমিক্রনের বিরুদ্ধে এসব টিকা কার্যকর হবে না, এমনটি মনে করার কোনো কারণ নেই।’

তিনি আরও বলেন, প্রাথমিক তথ্যে দেখা যাচ্ছে যে, ডেল্টা বা করোনার অন্যান্য ধরনের তুলনায় ওমিক্রনে মানুষ বেশি অসুস্থ হচ্ছেন না। যদি কেউ অসুস্থ হয়েও থাকে, তাহলেও তাদের সেই অসুস্থতার তীব্রতা কম।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপরই তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। একজন বিশেষজ্ঞ দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছিলেন।

এমনকি করোনার এই ধরন মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছিল। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই কর্মকর্তার কথায় আশার আলো দেখা যেতেই পারে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও