০৭ ডিসেম্বর, ২০২১ ১১:০২ এএম

বিশ্বে ২৪ ঘণ্টায় সাড়ে ৪ লাখ করোনা রোগী শনাক্ত

বিশ্বে ২৪ ঘণ্টায় সাড়ে ৪ লাখ করোনা রোগী শনাক্ত
বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে একদিনে আরও ৫ হাজার ৭১৫ জনের মৃত্যু। ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুর ঘটনা বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় চার লাখ ৬২ হাজারের অধিক মানুষ নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন সাড়ে পাঁচ হাজারের অধিক। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসটি শনাক্ত হয়েছেন ২৬ কোটি ৬৭ লাখের বেশি মানুষের দেহে। এতে প্রাণ হারিয়েছেন ৫২ লাখ ৭৭ হাজারের অধিক রোগী।

আজ মঙ্গলবার (৭ ডিসেম্বর) বেলা ১১টা পর্যন্ত আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটি জানিয়েছে, বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও চার লাখ ৬২ হাজার ৮২৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। নতুন করে মৃত্যু হয়েছে আরও পাঁচ হাজার ৭১৫ জন। তবে আরও চার লাখ ৯৬ হাজার ৭৬৩ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে গেছেন।

বিশ্বে এখন পর্যন্ত মোট ২৬ কোটি ৬৭ লাখ ১০ হাজার ৮৯০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৫২ লাখ ৭৭ হাজার ৭৩৬ জন। তবে ভাইরাসটি থেকে সুস্থ হওয়া মানুষের সংখ্যাও কম নয়। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন মোট ২৪ কোটি ২ লাখ ৪২ হাজার ৭৮৩ জন।

তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা সম্পর্কিত রিসোর্স সেন্টারের তথ্যমতে, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২৬ কোটি ৬৪ লাখ ৪৯ হাজার ৪২৯ জন। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৫২ লাখ ৬২ হাজার ৩৫৬ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশেটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচ কোটি ১ লাখ ৪৮ হাজার ৬৮০ জন। মৃত্যু হয়েছে আট লাখ ১০ হাজার ২৪৬ জনের। শুধুমাত্র গত ২৪ ঘণ্টাতেই দেশটিতে ৮৮ হাজার ৩৮০ জন মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছে। মারা গেছেন ৬৭২ জন।

এরপরই রয়েছে ভারত। সাম্প্রতিক সময়ে দেশটির সংক্রমণ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে তবে ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাবে তা পুনরায় বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে তিন কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৩৮৩ জনের শরীরে। মৃত্যু হয়েছে চার লাখ ৭৩ হাজার ৭৫৭ জনের।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে দুই কোটি ২১ লাখ ৪৭ হাজার ৪৭৬ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ ১৫ হাজার ৭৮৯ জনের।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩১তম। দেশে এখন পর্যন্ত ১৫ লাখ ৭৭ হাজার ৭২০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৮ হাজার ৫ জনের। সেরে উঠেছেন ১৫ লাখ ৪২ হাজার ৬০০ জন।

এছাড়া শনাক্তের তালিকায় চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, জার্মানি, ইরান, ও আর্জেন্টিনা। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিশ্বে করোনা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি