০২ ডিসেম্বর, ২০২১ ০৮:১১ পিএম

ভারতজুড়ে ওমিক্রন আতঙ্ক: শনাক্ত দুই

ভারতজুড়ে ওমিক্রন আতঙ্ক: শনাক্ত দুই
ভারতে করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত দুই রোগী শনাক্ত। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ভারতে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন নতুন করে আতঙ্ক তৈরি করেছে। দেশটিতে ইতিমধ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত দুইজন রোগী শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে।

আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জনানো হয়েছে।

এতে বলা হয়, ভারতের কর্নাটক রাজ্যে বিশ্বেব্যাপী আতঙ্ক তৈরি করা ওমিক্রন ভ্যারিয়েন্টের দুইজন রোগী শনাক্ত করা হয়েছে। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী এ তথ্য নিশ্চিত করে বলেন, কর্নাটক রাজ্যে দুইজন পুরুষের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে। তাদের একজনের বয়স ৪৬ এবং অপরজনের বয়স ৬৬ বছর। তবে ওমিক্রন শানাক্তের ঘটনায় দেশবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

আক্রান্ত ব্যক্তিদের তথ্য তুলে ধরে বলা হয়, ওমিক্রনে আক্রান্ত ৬৬ বছর বয়সী ব্যক্তির সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকা ভ্রমণের ইতিহাস রয়েছে। দেশটি থেকে ফেরার পর তার দেহে করোনার লক্ষণ দেখা দেওয়ায় তিনি আইসোলেশনে চলে যান, পরে তার দেহে করোনা শনাক্ত হয়। অপর ব্যক্তি একজন স্বাস্থ্যকর্মী তিনি ব্যাঙ্গালুরুতে কর্মরত ছিলেন।

এদিকে ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকা থেকে শুরুতে বাংলাদেশকে বাদ দেওয়া হলেও দুদিন পরই আবার যুক্ত করা হয়েছে। এ ছাড়া তালিকায় আছে যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলো, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, ব্রাজিল, চীন, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড ও ইসরায়েলসহ আরও কয়েকটি দেশ। ঝুঁকিপূর্ণ তালিকার বাইরের ৫ শতাংশ যাত্রীরও করা হচ্ছে করোনা পরীক্ষা।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়েছে। বিশেষজ্ঞরা একে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট থেকেও মারত্মক বলে চিহ্নিত করেছেন। এখন পর্যন্ত বিশ্বের ২৫টি দেশে ওমিক্রনে আক্রান্ত রোগী ধরে পড়েছে। ভারত ও যুক্তরাষ্ট্রের আগে বতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, ব্রাজিল, কানাডা, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল ইত্যাদি দেশে ওমিক্রনে আক্রান্ত রোগী ধরা পড়েছে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও