২৮ নভেম্বর, ২০২১ ০৪:৪১ পিএম

ওমিক্রন রোধে জাতীয় কারিগরি কমিটির ৪ সুপারিশ

ওমিক্রন রোধে জাতীয় কারিগরি কমিটির ৪ সুপারিশ
ওমিক্রনের সংক্রমণ রোধে চার সুপারিশ করেছে করোনা বিষয়ক জাতীয় কারিগরি কমিটি। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ রোধে চার সুপারিশ করেছে করোনা বিষয়ক জাতীয় কারিগরি কমিটি।

আজ রোববার (২৮ নভেম্বর) কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪৮তম সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন দক্ষিন আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ হিসেবে ঘোষণা করেছে। এর বিস্তার রোধে এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানা, সোয়াজিল্যান্ডসহ সে অঞ্চলের কয়েকটি দেশে এর সংক্রমণ ছড়িয়েছে সেসকল দেশ থেকে যাত্রী আগমনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এ অবস্থায় ওমিক্রণের সংক্রমণ রোধে যে সকল দেশে সংক্রমণ ছড়িয়েছে সে সমস্ত দেশ হতে যাত্রী আগমন বন্ধ করাসহ চার সুপারিশ করেছে।

সুপারিশগুলো হলো:

১. যে সকল দেশে সংক্রমণ ছড়িয়েছে সে সকল দেশ থেকে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করা হয়েছে।

২. কোনো ব্যক্তির এ সকল দেশে ভ্রমণের সাম্প্রতিক (বিগত ১৪ দিনে) ইতিহাস থাকলে তাদের বাংলাদেশে ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোভিড-১৯ এর পরীক্ষায় পজিটিভ হলে আইসোলেশনে থাকতে হবে।

৩. প্রতিটি বন্দরে স্ক্রিনিং পরীক্ষা ও সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করাতে হবে। 

৪. স্কুল কলেজসহ, চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করা হলো।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি