১৭ নভেম্বর, ২০২১ ০৬:২০ পিএম

বিএসএমএমইউতে বক্ষব্যাধি রোগের জরুরি বিভাগ চালু

বিএসএমএমইউতে বক্ষব্যাধি রোগের জরুরি বিভাগ চালু
ছবি: সংগৃহীত

মেডিভেয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শ্বাসকষ্টসহ বক্ষব্যাধির বিভিন্ন রোগের জরুরি চিকিৎসার জন্য জরুরি বিভাগ চালু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে পোস্ট কোভিড কেয়ার সেন্টার, স্লিপ ল্যাব, ব্রঙ্কোসকপি প্রসিডিউর রুম উদ্বোধন করা হয়েছে। 

আজ বুধবার (১৭ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের দ্বিতীয় তলায় শ্বাসতন্ত্রের জটিল রোগ ক্রনিক অবস্ট্রাক্টিভ পালমানারি ডিজিজ বিশ্ব সিওপিডি দিবস-২০২১ উপলক্ষে এ বিভাগ উদ্বোধন করেন বিএসএমএমইউ উপচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে গোল টেবিল বৈঠক ও বৈজ্ঞানিক সেমিনারের তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসনের আমলে প্রতিটি বিভাগের চিকিৎসাসেবা উন্নয়নে কার্যকরী পদক্ষেপ নেওয়া হয়েছে। গত ২৪ বছর বিশ্ববিদ্যালয়ের সাধারণ জরুরি বিভাগ ছিল না। চলতি মাসের ১ নভেম্বর থেকে সাধারণ জরুরি বিভাগ চালু হয়েছে। আজ উদ্বোধন করা হলো আধুনিক চিকিৎসাসেবার সম্বলিত রেসপিরেটরি ইর্মাজেন্সি এবং পোস্ট কোভিড কেয়ার সেন্টার।’

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস সংক্রমণের হার কমলেও এই ভাইরাসটি এখনও বিশ্বব্যাপী বিদ্যামান। এই সময়ে বিশ্ব সিওপিডি দিবস পালন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মুখে মাস্ক অবশ্যই পড়তে হবে। ধুমপান পরিহার ও দুষণমুক্ত পরিবেশ গড়ে তোলার মাধ্যমে সিওপিডি রোগ প্রতিরোধ করা সম্ভব।’

এ সময় চিকিৎসাসেবার পাশাপাশি গবেষণা কার্যক্রমকে আরও জোরদার করার আহ্বান জানান বিএসএমএমইউ উপচার্য।

সভাপতির বক্তব্যে বিএসএমএমইউর কোষাধ্যক্ষ ও বক্ষব্যধি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান বলেন, ‘ধুমপান না করা, কলকারখানা ধোঁয়াসহ সকল ধরণের ধোঁয়া থেকে দূরে থাকা, তামাক চাষ বন্ধ করা এবং তামাক জাতীয় দ্রব্য বিক্রয় নিষিদ্ধ করার মাধ্যমে সিওপিডিও রোগ অনেকটাই বিনাস করা সম্ভব। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী তামাক মুক্ত দেশ গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে। তবেই সিওপিডি রোগ প্রতিরোধ করা সম্ভব হবে।’

এর আগে ‘সুস্থ ফুসফুস, সর্বাধিক গুরুত্বের এখনই সময়’ প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি উপলক্ষে জনসচেতনতামূলক র‌্যালি বের হয় এবং বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বিভিন্ন ধরণের ফলজ ও বনজ ও ওষুধি বৃক্ষরোপণ করা হয়।

এসব অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেনস, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ,  নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, সাংবাদিক ও কলামিষ্ট সুভাষ সিংহ রায় প্রমুখ।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি