০২ নভেম্বর, ২০২১ ১০:২৪ এএম

করোনায় বিশ্বে একদিনে আরও ৫ হাজার মৃত্যু

করোনায় বিশ্বে একদিনে আরও ৫ হাজার মৃত্যু
ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুর ধারা অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় তিন লাখের অধিক মানুষ নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছ, মারা গেছে প্রায় ৫ হাজার। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসটি শনাক্ত হয়েছেন মোট ২৪ কোটি ৭৮ লাখের বেশি মানুষের দেহে। এতে প্রাণ হারিয়েছেন ৫০ লাখ ২০ হাজারের অধিক করোনা রোগী।

আজ মঙ্গলবার (২ নভেম্বর) বেলা সাড়ে ১০টা পর্যন্ত আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটি জানিয়েছে, বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরও তিন লাখ ৪২ হাজার ৯১৩ জন নতুন করে করোনায় আক্রন্ত হয়েছেন। নতুন করে মৃত্যু হয়েছে আরও ৪ হাজার ৯৯৬ জন। তবে আরও তিন লাখ ৮৫ হাজার ৩৯১ জন সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরত গেছেন।  

বিশ্বে এখন পর্যন্ত মোট ২৪ কোটি ৭৮ লাখ ৬৫ হাজার ৭০৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৫০ লাখ ২০ হাজার ৬৫৮ জন। তবে ভাইরাসটি থেকে সুস্থ হওয়া মানুষের সংখ্যাও কম নয়। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন মোট ২২ কোটি ৪৫ লাখ ৫৯ হাজার ৪৬৭ জন।

তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা সম্পর্কিত রিসোর্স সেন্টারের তথ্যমতে, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২৪ কোটি ৭১ লাখ ২৮ হাজার ৪৯ জন। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৫০ লাখ ৫ হাজার ৫৪৬ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশেটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন চার কোটি ৬৯ লাখ ২৯ হাজার ৬৭ জন। মৃত্যু হয়েছে সাত লাখ ৬৭ হাজার ৩৯৫ জনের।

এরপরই রয়েছে ভারত। সাম্প্রতিক সময়ে দেশটির সংক্রমণ পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে তিন কোটি ৪২ লাখ ৮৫ হাজার ৮১৪ জনের শরীরে। মৃত্যু হয়েছে চার লাখ ৫৮ হাজার ৪৭০ জনের।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে দুই কোটি ১৮ লাখ ১৪ হাজার ৬৯৩ জন। মৃত্যু হয়েছে ছয় লাখ সাত হাজার ৯৫৪ জনের।

এদিকে সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম। দেশে এখন পর্যন্ত ১৫ লাখ ৬৯ হাজার ৭৫৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৭ হাজার ৮৭০ জনের। সেরে উঠেছেন ১৫ লাখ ৩৩ হাজার ৬২৫ জন।

এছাড়া শনাক্তের তালিকায় চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা ও স্পেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও