৩০ অক্টোবর, ২০২১ ০৩:১৮ পিএম

চমেকে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, ক্যাম্পাস বন্ধ ঘোষণা

চমেকে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, ক্যাম্পাস বন্ধ ঘোষণা
গত ১৪ আগস্ট দফায় দফায় সংঘর্ষের চট্টগ্রাম মেডিকেল কলেজ ক্যাম্পাসে ছাত্র রাজনীতি পুরোপুরি নিষিদ্ধ করেছিল কর্তৃপক্ষ। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ ঘটনায় চমেক ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের সন্ধ্যার মধ্যে হল ত্যাগের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

আজ শনিবার (৩০ অক্টোবর) কলেজ কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে গতকাল শুক্রবার রাত এবং আজ সকালে দুই দফায় বিবাদমান গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে চমেকে ছাত্রলীগের সিটি মেয়র আ জ ম নাছির ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীপন্থী গ্রুপের মধ্যে বিরোধ চলে আসছিল। এরই জেরে শুক্রবার ও শনিবার দুই দফা সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে দুই গ্রুপের অন্তত তিনজন আহত হন। আহতরা হলেন নাইমুল ইসলাম (২০), মাহফুজুল হক (২৩) এবং আকিব হোসেন (২১)।

সংঘর্ষের পর ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে এবং বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে বলে জানিয়েছে পাঁচলাইশ থানার ওসি। 

এদিকে এ ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে চমেক কর্তৃপক্ষ। একইসঙ্গে অনির্দিষ্ট কালের জন্য ক্যাম্পাস বন্ধ ঘোষণা করে, সন্ধ্যার মধ্যে সকল আবাসিক হল খালি করার নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে গত ১৪ আগস্ট দফায় দফায় সংঘর্ষের জেরে শিক্ষার সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার লক্ষ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ক্যাম্পাসে ছাত্র রাজনীতি পুরোপুরি নিষিদ্ধ করেছিল কর্তৃপক্ষ।

এ সংক্রান্ত এক আদেশে বলা হয়, ‘চট্টগ্রাম মেডিকেল কলেজে অত্যন্ত সুনামের সাথে শিক্ষার সুষ্ঠ পরিবেশ বজায় রেখে একাডেমিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। গত ৩ মার্চ ২০২১ সালের একাডেমিক কাউন্সিল সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার সুষ্ঠ ও সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় রাজনৈতিক কর্মকাণ্ডসহ সভা-সমাবেশ, মিছিল, শ্লোগান ইত্যাদি সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে।’

এ অবস্থায় প্রফেশনাল পরীক্ষায় অংশগ্রহণের উদ্দেশ্যে কলেজ ক্যাম্পাসে অবস্থানরত শিক্ষার্থীদেরকে জাতীয় দিবস বা অন্য কোন রাজনৈতিক কর্মসূচিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও সংশ্লিষ্ট এলাকায় সভা-সমাবেশ, মিছিল, শ্লোগান ইত্যাদি কার্যক্রম থেকে বিরত থাকার জন্য পুনরায় নির্দেশ দেওয়া হয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি