২৮ অক্টোবর, ২০২১ ১১:২৫ এএম

৮০ শতাংশ স্ট্রোক প্রতিরোধযোগ্য

৮০ শতাংশ স্ট্রোক প্রতিরোধযোগ্য
হতাশা, মানসিক চাপ, উচ্চ রক্তচাপ ও অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে স্ট্রোকের ঝুঁকি দিনদিন বাড়ছে। ছবি: ওমর ফারুক ফাহিম।

মেডিভয়েস রিপোর্ট: উপসর্গ দেখা দেওয়ার পর তাৎক্ষণিকভাবে চিকিৎসকের শরণাপন্ন হলে ৮০ শতাংশ স্ট্রোক প্রতিরোধযোগ্য বলে জানিয়েছেন চিকিৎসকরা।

আজ বৃহস্পতিবার (২৮ অক্টোবর) রাজধানীর ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের নিউরোসার্জারি বিভাগের আয়োজনে স্ট্রোক বিষয়ক সেমিনারে এসব কথা বলেন তারা।

‘জানুন স্ট্রোকের লক্ষণ: মিনিটে বাঁচিয়ে দিন বহু জীবন'—এবারের এই প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, হতাশা, মানসিক চাপ, উচ্চ রক্তচাপ ও অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে স্ট্রোকের ঝুঁকি দিন দিন বাড়ছে।

সুশৃঙ্খল জীবন যাপনের মাধ্যমে স্ট্রোক প্রতিরোধের সম্ভাবনার কথা জানিয়ে তারা বলেন, ভয়াবহ এ ব্যাধি থেকে সুরক্ষা পেতে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও ওজন নিয়ন্ত্রণ করতে হবে। একই সঙ্গে পরিবর্তন করতে হবে ধূমপান পরিহার, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও জীবনধারা।

ইব্রাহিম কার্ডিয়াক হসপিটালের বোর্ড অব অ্যাডভাইজার্স ও চেয়ারম্যান অধ্যাপক ডা. মাহমুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত আছেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান, বাংলাদেশ সোসাইটি অব নিউরো সার্জন্সের প্রেসিডেন্ট ও বিএসএমএমইউর সাবেক ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন। 

 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : স্ট্রোক
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি