২৭ অক্টোবর, ২০২১ ০১:১৪ পিএম

প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত

প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত
স্ট্রোক দিবস উপলক্ষে ঢামেকের নিউরোসার্জারি বিভাগের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠান।

মেডিভয়েস রিপোর্ট: দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছেন নিউরোলজি বিশেষজ্ঞ চিকিৎসকরা। তারা বলেন, সচেতনতার মাধ্যমে এ রোগ থেকে সুরক্ষা পাওয়া সম্ভব। স্ট্রোকের লক্ষ্মণ দেখার ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে হাসপাতালের স্ট্রোক ইউনিটে নিয়ে যাওয়ার পরামর্শ দেন তারা।

স্ট্রোক দিবস উপলক্ষে আজ বুধবার (২৭ অক্টোবর) ঢাকা মেডিকেল কলেজের (ঢামেক) নিউরোসার্জারি বিভাগের আয়োজনে এক অনুষ্ঠানে এসব কথা বলেন চিকিৎসকরা।

অনুষ্ঠানে জানানো হয়, উন্নত দেশগুলো স্ট্রোকের সমস্যা কাটিয়ে উঠলেও নিম্ন এবং মধ্যআয়ের দেশে এটি ভয়াবহ আকার ধারণ করছে। দেশে প্রতি চার জনে একজন স্ট্রোকে আক্রান্ত হচ্ছে, যা আগে ছিল প্রতি ছয়জনে একজন।

সভায় জানানো হয়, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একজন মানুষের স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। বাংলাদেশে নারীদের তুলনায় পুরুষরা অধিক হারে এ রোগে আক্রান্ত হচ্ছেন। অধিকাংশ সংসারে তারা উপার্জনক্ষম ব্যক্তি হওয়ায় এ রোগের কারণে অর্থনীতিও চরম হুমকির মুখে পড়ছে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, স্ট্রোকে আক্রান্ত হওয়ার অন্যতম প্রধান কারণ উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস। এ থেকে সুরক্ষার জন্য দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। স্ট্রোকে আক্রান্ত হলে বা লক্ষণ দেখার ৩ থেকে ৪ ঘণ্টার মধ্যে রোগীকে হাসপাতালে নিয়ে আসতে হবে। তাহলেই চিকিৎসার মাধ্যমে তাঁকে স্বাভাবিক জীবন ফিরিয়ে আনা সম্ভব হবে।

স্ট্রোকে আক্রান্ত হলেও ভয় না পাওয়ার পরামর্শ দিয়ে তারা বলেন, বিশ্বব্যাপী স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর আট কোটি মানুষ স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন।

বক্তারা আরও বলেন, মস্তিষ্কে রক্ত চলাচল কমে গেলে ও অক্সিজেনের ঘাটতি দেখা দিলে মস্তিষ্কের কোষগুলো মারা যেতে শুরু করে। একে স্ট্রোক বলা হয়। স্ট্রোক দুই প্রকার। একটিকে বলে ইসকেমিক স্ট্রোক। এক্ষেত্রে মস্তিষ্কে রক্ত চলাচল কমে যায়। সাধারণত রক্তনালীর ভেতর জমাট বাঁধা রক্তপিণ্ড এ সমস্যা করে থাকে। মোট স্ট্রোকের ৮০ শতাংশই এ ধরনের। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক, ডিএমসির উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরী, ঢাকা মেডিকেল কলেজের অ্যানেস্থশিয়ার অধ্যাপক ডা. মো. মোজাফফর হোসেন, ঢামেক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. দেবেশ চৌধুরী তালুকদার।

 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি