২৩ অক্টোবর, ২০২১ ০৭:৪৯ পিএম

ঢাবি ফাইনাল প্রফের সাপ্লি নিয়ে যা বললেন ডিন

ঢাবি ফাইনাল প্রফের সাপ্লি নিয়ে যা বললেন ডিন
ছবি: মেডিভয়েস।

মেডিভয়েস রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজগুলো এমবিবিএস ফাইনাল প্রফেশনাল সাপ্লিমেন্টারি পরীক্ষা আগামী বছরের শুরুর দিকে হবে বলে জানিয়েছেন ঢাবি মেডিসিন অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান ডা. শাহরিয়ার নবী।

আজ শনিবার (২৩ অক্টোবর) রাতে মেডিভয়েসকে তিনি এ তথ্য জনিয়েছেন।

কবে নাগাদ সাপ্লি পরীক্ষা হবে জানতে চাইলে ডা. শাহরিয়ার নবী বলেন, ‘এখনও সিদ্ধান্ত হয়নি। কিছুদিন হলো ফাইনাল প্রফের ফলাফল দেওয়া হয়েছে। পরিবেশ পরিস্থিতি বুঝতে হবে। জানুয়ারির আগে ফাইনাল প্রফ নেওয়া হবে না।’

আগামী ডিসেম্বরে পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছে শিক্ষার্থীরা—এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, সবাইকে নিয়ম অনুযায়ী চলতে হয়। পরীক্ষা নেওয়ার বিষয়েও কিছু নিয়ম রয়েছে। নিয়ম অনুয়ায়ী এক বছরে দুটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। একটি পরীক্ষা নেওয়া হয়েছে, নিয়ম অনুয়াযী ছয় মাসের মধ্যে আরেকটি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া শিক্ষার্থীরা যেকোনো দাবি জানাতে পারে, তাদের কথা শোনা হবে বলেও জানান ঢাবি ডিন।

এর আগে গত ১৮ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

এবারের এমবিবিএস চূড়ান্ত পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল চার হাজার ৮৯৩ জন। এর মধ্যে উপস্থিত ছিল চার হাজার ৮৬৭ জন আর অনুপস্থিত ২৬ জন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে উত্তীর্ণ হয়েছে তিন হাজার ৩৩২ জন, ন-স্থগিত চারজন। মোট পরীক্ষার্থী বিবেচনায় পাসের হার শতকরা ৬৮ দশমিক ৪৬ ভাগ।

গত ৭ অক্টোবর নম্বর শিট জমা হওয়ার ১০ থেকে ১৫ দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর এমবিবিএস ফাইনাল প্রফেশনাল পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়ে ছিলেন ঢাবি মেডিসিন অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান ডা. শাহরিয়ার নবী।

এছাড়াও গত ২৭ সেপ্টেম্বর ঢাবি প্রশাসন ফলাফল প্রকাশে তাদের পুরাতন চর্চা থেকে সড়ে এসেছে জানিয়ে ডা. শাহরিয়ার নবি বলেছিলেন, ‘প্রফের ফল দিতে আগে তিন থেকে চার মাস লাগত এখন সেটা কমিয়ে আনার চেষ্টা করছি। যদি আমার সম্মনিত শিক্ষকগণ খাতা নিরীক্ষণ শেষে সঠিক উপায়ে ও সময়ে আমাকে ফলাফল প্রদান করতে পারেন তাহলে দ্রুততম সময়েই ফলাফল প্রকাশ করতে পারবো।’

এর আগে করোনা পরিস্থিতিতে দফায় দফায় পেছানোর পর গত ৮ আগস্ট শুরু হওয়া ঢাবি অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর এমবিবিএস ফাইনাল প্রফেশনাল লিখিত পরীক্ষা শেষ হয়। সকাল আটটায় প্রত্যেক মেডিকেলের পরীক্ষা নিজ নিজ ক্যাম্পাসে শুরু হয়ে ঘোষিত সময়সূচি অনুযায়ী দুপুর একটায় শেষ হয়।

সর্বশেষ ২১ আগস্ট ওপসি পরীক্ষা এবং ৩১ আগস্ট মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে শেষ হয় এমবিবিএস চূড়ান্ত পর্বের এ পরীক্ষা।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত