২০ অক্টোবর, ২০২১ ০২:২৭ পিএম

স্বাস্থ্যে পৌনে পাঁচ লাখ নিয়োগ প্রক্রিয়াধীন: জাহিদ মালেক

স্বাস্থ্যে পৌনে পাঁচ লাখ নিয়োগ প্রক্রিয়াধীন: জাহিদ মালেক
ইউএইচএফপিও সম্মেলনে বক্তব্য রাখছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্যখাতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তাদের (ইউএইচওএফপিও) কর্মকাণ্ডের উপর সরকারের ভাবমূর্তি নির্ভর করে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি আরও বলেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তাদের অবদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো উপাধি পেয়েছেন। করোনায় চিকিৎসকদের সাহসী ভূমিকায় প্রশংসিত হয়েছেন।

আজ বুধবার (২০ অক্টোবর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ইউএইচএফপিও সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, স্বাস্থ্যখাতে লোকবলের সংকট রয়েছে। একটি কাঠামো তৈরি করে প্রধানমন্ত্রীর কাছে দেওয়া হয়েছে। শিগগিরিই স্বাস্থ্যখাতে পৌনে পাঁচ লাখ নিয়োগের ব্যবস্থা করা হবে। করোনার মধ্যে ১৫ হাজার চিকিৎসক ও ২০ হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে।

সেবার মানের বিষয় আরও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কাজ সন্তোষজনক হলে চিকিৎসকদের সকল দাবি পূরণ করা হবে। অন্য ক্যাডার চেয়ে আরও বেশি মূল্যায়ন করা হবে। অনেক চিকিৎসককে পদায়ন দেওয়া হয়েছে, যা অতীতে কখনও হয়নি। এটা অব্যাহত থাকবে। আমার আমলেই চিকিৎসক সুরক্ষা আইন বাস্তবায়ন হবে।

অভিজ্ঞতার অভাবে শুরুতে কোনো কাজ ভালো ভাবে করা যায় না জানিয়ে তিনি বলেন, অল্প সময়ের ব্যবধানে করোনা নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে বাংলাদেশ। তৃতীয় ঢেউ এড়াতে স্বাস্থ্য সচেতনতার বিকল্প নেই।

অনুষ্ঠানে দেশের ৪৯২ উপজেলার ইউএইচওএফপিও অংশ নেন। তারা ইউএনএফপিএদের কার্যপরিধি, সীমিত সম্পদে তাদের আন্তরিক সেবাদানের কথা তুলে ধরেন। এছাড়াও তৃণমূলে কাজ করতে গিয়ে নিগ্রহের শিকার হওয়াসহ নানা প্রতিকূলতার কথা তুলে ধরে, এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান তারা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলম, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল। 

 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি