১৪ অক্টোবর, ২০২১ ০৩:১২ পিএম

মোস্তফা পুরস্কার পেলেন ডা. এইচ সায়েগ

মোস্তফা পুরস্কার পেলেন ডা. এইচ সায়েগ
অধ্যাপক ডা. মুহাম্মদ এইচ সায়েগ। ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: চিকিৎসা বিজ্ঞানে অবদানের জন্য মুসলমান বিজ্ঞানীদের ‘নোবেল’ হিসেবে খ্যাত মোস্তফা পুরস্কার পেয়েছেন লেবাননের অধ্যাপক ডা. মুহাম্মদ এইচ সায়েগ। রেনাল এবং কার্ডিয়াক অ্যালোগ্রাফ্টের ফল উন্নত করতে অভিনব থেরাপির জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম তেহরান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইরানের চালু করা এ পুরস্কারকে ওআইসিভুক্ত দেশগুলোর মুসলমান বিজ্ঞানীদের জন্য ‘নোবেল’ হিসেবে বিবেচনা করা হয়। মুসলিম বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারের জন্য মোস্তফা পুরস্কার চালু করা হয়।

এক নজরে ডা. এইচ সায়েগ

১৯৮৪ সালে আমেরিকা ইউনিভার্সিটি অব বৈরুতে কর্মজীবন শুরু করেন অধ্যাপক ডা. মোহাম্মদ এইচ সায়েগ। ১৯৮৭ সালে তিনি উচ্চতর প্রশিক্ষণের জন্য যুক্তরাষ্ট্রে যান। তিনি ওহিওতে ক্ল্যাবল্যান্ড ক্লিনিক ফাউন্ডেশনে ইন্টার্নাল মেডিসিনের ওপর রেসিডেন্সি ট্রেনিং সম্পন্ন করেন।

১৯৯০ সালে ব্রিংহামের হার্ভাড মেডিকেল স্কুল এবং বোস্টনের নারী হাসপাতালে রেনাল মেডিসিন অ্যান্ড ট্রান্সপ্লানটেশন ইমিউন বায়োলজিতে তিনি গবেষণা ও ক্লিনিক্যাল ফেলোশিপ সম্পন্ন করেন। হার্ভাড মেডিকেল স্কুলে তিনি তার উচ্চতর মেধার স্বাক্ষরের কারণে সেখানে সহকারী অধ্যাপক হিসেবে নিয়োগ পান। ১৯৯২ সাল পর্যন্ত তিনি হার্ভাডে ওই পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৯৭ সালে সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। ২০০৪ সালে অধ্যাপক হিসেবে নিযুক্ত হন ডা. সায়েগ।

২০০৫ সালে তিনি ট্রান্সপ্ল্যানটেশন মেডিসিনের ওপর গবেষণায় সফলতার জন্য হার্ভার্ড মেডিকেল স্কুল তাকে বিশেষভাবে সম্মানিত করে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও