০৮ অক্টোবর, ২০২১ ১০:২১ এএম

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৪৮ লাখ

বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ৪৮ লাখ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার কমে এলেও এ ধারা অব্যাহত আছে। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসটি শনাক্ত হয়েছেন মোট ২৩ কোটি ৭৫ লাখের বেশি মানুষের দেহে। এতে প্রাণ হারিয়েছেন ৪৮ লাখ ৪৯ হাজারের অধিক করোনা রোগী।

আজ শুক্রবার (৮ অক্টোবর) বেলা সাড়ে ১০টা পর্যন্ত আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটি জানিয়েছে, বিশ্বে এখন পর্যন্ত মোট ২৩ কোটি ৭৫ লাখ ৫০ হাজার ৯২৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৪৮ লাখ ৪৯ হাজার ৪১১ জন। তবে ভাইরাসটি থেকে সুস্থ হওয়া মানুষের সংখ্যাও কম নয়। এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন মোট ২১ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৩৯৮ জন।

তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা সম্পর্কিত রিসোর্স সেন্টারের তথ্যমতে, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২৩ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ৯৩৬ জন। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৪৮ লাখ ৩৪ হাজার ২৬৮ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশেটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন চার কোটি ৫০ লাখ ২১ হাজার ২৬৭ জন। মৃত্যু হয়েছে সাত লাখ ৩০ হাজার ২০৬ জনের।

এরপরই রয়েছে ভারত। গত কয়েকদিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ হলেও এখন অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে তিন কোটি ৩৯ লাখ ১৪ হাজার ৪৬৫ জনের শরীরে। মৃত্যু হয়েছে চার লাখ ৫০ হাজার ১৬০ জনের।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে দুই কোটি ১৫ লাখ ৩২ হাজার ৫৫৮ জন। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৯৯ হাজার ৮৬৫ জনের।

এদিকে সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ২৯তম। দেশে এখন পর্যন্ত ১৫ লাখ ৬০ হাজার ৮১৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৭ হাজার ৬৪৭ জনের। সেরে উঠেছেন ১৫ লাখ ৮১ হাজার ৫৪৩ জন।

এছাড়া শনাক্তের তালিকায় চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাজ্য, রাশিয়া, তুরস্ক, ফ্রান্স, ইরান, আর্জেন্টিনা ও স্পেন। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও