২৩ সেপ্টেম্বর, ২০২১ ০৯:০৩ পিএম

গবেষণা-থিসিস বিষয়ে অধ্যাপক সামসুজ্জামানের বই প্রকাশ

গবেষণা-থিসিস বিষয়ে অধ্যাপক সামসুজ্জামানের বই প্রকাশ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: গবেষণা ও থিসিস বিষয়ে ঢাকা মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এসএম সামসুজ্জামানের ‘Basics of Writing Protocol,Thesis, Article and Research Paper’ নামক বই প্রকাশিত হয়েছে। এটি বইয়ের দ্বিতীয় সংস্করণ। এর সাহায্যে শিক্ষাক-শিক্ষার্থী ও গবেষকরা সঠিক নিয়ম মেনে গবেষণা করে থিসিস ও গবেষণাপত্র লিখতে পারবেন।

বইয়ের লেখক বলেন, বিভিন্ন মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, চিকিৎসক এবং এমডি/এমএস/এফসিপিএস/এমফিল কোর্সে অধ্যায়নরত চিকিৎসক এবং মেডিকেল শিক্ষার্থীদের সঠিকভাবে থিসিস ও গবেষণা পত্র তৈরির জন্য নিয়ম মেনে গবেষণা করে সঠিকভাবে গবেষণাপত্র লেখা ইত্যাদি বিষয়ে বইটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে। চাহিদা ও প্রয়োজনীয়তার কথা বিবেচনা করে বইটির ২য় সংস্করণ প্রকাশ করা হয়েছে।

দ্বিতীয় সংস্করণের বিষয়ে তিনি বলেন, বইটির দ্বিতীয় সংস্করণের কয়েকটি অধ্যায় যেমন ‘গবেষণার ধারণা’, ‘নমুনা আকার গণনা’, ‘চিকিৎসা যন্ত্র দিয়ে পরীক্ষা'   এবং ‘ক্রসওভার এবং সমান্তরাল অধ্যয়ন নকশাসহ বিচার’  নতুনভাবে যোগ করা হয়েছে। গবেষণা কিভাবে শুরু করতে হয় তা গবেষণার ধারণ অধ্যায়ে সহজ ভাষায় বর্ণনা করা হয়েছে। এছাড়া প্রতিটি অধ্যায়ের রিভিশনসহ নতুন তথ্য যোগ করা হয়েছে। ভূমিকা ও সিদ্ধান্ত কিভাবে আরও সঠিক ও সুন্দরভাবে লেখা যায় তা এই দ্বিতীয় সংস্করণে যোগ করা হয়েছে।

তিনি আরও বলেন, নমুনা আকার গণনা অধ্যায়ে গবেষণা নকশা ভেদে কোন  সূত্র সঠিক তা অত্যন্ত সহজ ভাষায় বর্ণনা করা হয়েছে যা নতুন গবেষকদের নমুনা আকারে গণনার সমস্যা দূর করতে সাহায্য করবে। বইটিতে নতুন চিকিৎসকদের গবেষণা ফলাফল বিভিন্ন জার্নালে প্রকাশ করার জন্য এবং সঠিকভাবে ম্যানুসক্রিপ্ট তৈরি করার জন্য ‘হাউ টু রাইট আর্টিকেল’ এবং সঠিকভাবে জার্নালে প্রকাশ করার জন্য সম্পাদনা অফিসের জন্য প্রয়োজনীয় কাগজপত্রসহ যাবতীয় যোগাযোগের নিয়মসহ ‘প্রোসিডিউরস ফর সাবমিশন  অব সায়েন্টিফিক আর্টিকেল ইন বায়োমেডিকেল জার্নালস’ অধ্যায় রাখা হয়েছে।

মেডিকেল শিক্ষার্থীদের উপজেলা হাসপাতালে রেসিডেন্টসিয়াল ফিল্ড সাইট ট্রেনিং (আরএফএসটি) এ গবেষণার নিয়ম তৈরিসহ গবেষণা করা এবং গবেষনার ফলাফল লেখার জন্য হাউ টু রাইট রিসার্চ আর্টিকেল অধ্যায় যোগ করা হয়েছে যেখানে সর্বমোট ৩০টি রিসার্চ টাইটেল যোগ করা হয়েছে। যার মধ্যে ৩টি অধ্যায়ে খসড়া তৈরি করে গবেষণা করা এবং গবেষণার ফলাফল গবেষণাপত্র আকারে সঠিক উপায়ে লেখার বিষয়ে বিস্তারিত এবং সহজ-সাবলীল ভঙ্গিতে উদাহরণ ও আলোচনাসহ আরও ৬টি রিসার্চ টাইটেলের ‘জ্ঞানের সীমাবদ্ধতা’ ‘ভূমিকা’, ‘যুক্তিসঙ্গত’, ‘উদ্দেশ্য’, ‘পদ্ধতি’ ইত্যাদি বর্ণনা করা হয়েছে। তৃতীয় বর্ষের ছাত্রছাত্রীদের আরএফএসটি বিষয়ের জন্য বইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। পাশাপাশি এই অধ্যায়টি উপজেলায় কর্মরত চিকিৎসকদের উপজেলায় থেকে গবেষনা করা এবং গবেষনার ফলাফল জার্নালে প্রকাশ করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশেষ করে নতুন করে আরও ৩টি প্রশ্নপত্র এ ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হবে বলেও জানিয়েছেন অধ্যাপক সামসুজ্জামান।

একইসঙ্গে প্রশ্নপত্র কিভাবে তৈরি করতে হয়, কিভাবে প্রশ্নপত্র পরীক্ষা করতে হয়, নমুনা কিভাবে করতে হয়, অধ্যয়ন নকশাসহ গবেষণার যাবতীয় বিষয় বিস্তারিতভাবে সহজ ভাষায় উদাহরণসহ আলোচনা করা হয়েছে। ড্রাগ ট্রায়াল ও ‘ভ্যাকসিন স্টাডি’ অধ্যায়গুলো অত্যন্ত সহজ ভাষায় বইটিতে বর্ণনা করা হয়েছে এবং এই অধ্যায়গুলো হতে ড্রাগ ট্রায়াল ও ভ্যাকসিন ট্রায়াল নিয়ে গবেষণার বিভিন্ন ধাপসহ খুটিনাটি জানা যাবে এবং জুনিয়র গবেষকদের ড্রাগ ট্রায়াল ও ভ্যাকসিন ট্রায়াল নিয়ে গবেষণার পথ প্রশ্বস্ত হবে। এ সকল পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করতে ‘ক্লিনিকাল স্টাডিতে ঝুঁকি অনুমান’ ও ‘ডায়াগনস্টিক পরীক্ষার কার্যকারিতা’ অধ্যায়গুলো সহায়ক হবে।

এছাড়াও বইটিতে মেডিকেল ইথিকস, ইথিক্যাল ক্লেয়াসেন্স ফরম, অনুমতি ফরম ও পশু গবেষণা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। ইথিক্যাল রিভিউ কমিটি ফরমেশন ও উক্ত কমিটি কিভাবে কাজ করবে, অ্যানিম্যাল ইথিকস কমিটি ফরমেশন ও কার্যপরিধিসহ গবেষণা করতে যে সব বিষয়ে বিশেষভাবে নজর রাখতে হয় সেগুলো সহজ ভাষায় উদাহরণসহ বর্ণনা করা হয়েছে। প্রোটোকল রিভিউ করতে কোন দৃষ্টিভঙ্গিগুলো অবশ্যই দেখতে হয় তারও বিষদ বর্ণনা করা আছে।

সর্বোপরি এই বইটি জুনিয়র শিক্ষকদের জন্য গবেষনা পরিচালনা করা সহ ছাত্রছাত্রীদের সঠিক ভাবে থিসিস, গবেষণাপত্র বা গবেষণা প্রতিবেদন লিখতে সহায়তা করবে জানিয়েছেন লেখন ডা. সামসুজ্জামানে। 

বইয়ের বিবরণ

নাম: ‘Basics of Writing Protocol,Thesis, Article and Research Paper’

লেখক: অধ্যাপক ডা. সামসুজ্জামান

মূল্য: ৩৩০ টাকা

প্রাপ্তিস্থান: ঈব্রাহীম মেডিকেল বুক হাউস, ১০৪, বাবুপুরা মার্কেট, নীলক্ষেত, ঢাকা-১২০৫।

যোগাযোগ:  ০১৬১৮-১৮৪০৮৪ ও ১৯৭৮-১৮৪০৮৪। 

এই নম্বরগুলো কল দিয়ে (বিকাশের মাধ্যমে পেমেন্ট করে) কুরিয়ারে বইটি সংগ্রহ করা যাবে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
স্ফিগমোম্যানোমিটার
ইন্সট্রুমেন্ট রিভিউ

স্ফিগমোম্যানোমিটার