২৩ সেপ্টেম্বর, ২০২১ ০৪:৫৪ পিএম

পরশু থেকে বিমানবন্দরে করোনা পরীক্ষা করতে পারবে বিদেশগামী যাত্রীরা

পরশু থেকে বিমানবন্দরে করোনা পরীক্ষা করতে পারবে বিদেশগামী যাত্রীরা
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগামী পরশু (২৫ সেপ্টেম্বর) থেকে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। 

আজ বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেলে বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের জন্য আরটি-পিসিআর ল্যাব স্থাপন কাজ সরেজমিনে পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

জাহিদ মালেক বলেন, ‘বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসানোর কাজ অতি দ্রুততম সময়ে করবার জন্য আমি নিজে গত পরশু দিন এসে জায়গা নির্ধারণ করে দিয়ে গেছি। আশা করছি, আজ (বৃহস্পতিবার) সন্ধ্যার মধ্যেই অবকাঠামো নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে। ইতোমধ্যে, বেশ কয়েকটি মেশিনও চলে এসেছে। এ নিয়ে স্বাস্থ্যখাতের সংশ্লিষ্ট সব কর্মকর্তারাই অক্লান্ত পরিশ্রম করছেন। সব ঠিক থাকলে আগামী পরশুর মধ্যেই বিদেশগামী দেশের মানুষজন এই পিসিআর ল্যাবগুলো থেকে করোনা পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।’

ল্যাবের সংখ্যা কত ও দৈনিক কতজন মানুষ এই ল্যাবগুলোতে করোনা পরীক্ষা করতে পারবেন এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এখানে মোট ছয়টি ল্যাবের মাধ্যমে ১২টি মেশিন বসানো হবে। এই ল্যাবগুলোর মাধ্যমে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষ পরীক্ষা করতে পারবেন। এখানে দ্রততম সময়ে পরীক্ষার জন্য র‍্যাপিড পিসিআর ল্যাব এবং সাধারণ পরীক্ষার জন্য আরটি পিসিআর ল্যাব উভয়ই কাজ করবে।’

এ সময় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলম, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের মহাসচিব আনোয়ার হোসেন খান, বিমানবন্দর কর্তৃপক্ষের নির্বাহী পরিচালকসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি