ডা. আবু তাহের

ডা. আবু তাহের

মেডিকেল অফিসার (অ্যানেসথেশিওলজি),
২৫০ শয্যা জেনারেল হাসপাতাল, নোয়াখালী।


১৮ সেপ্টেম্বর, ২০২১ ০৯:২৭ পিএম

বেসরকারি হাসপাতালে সিজার কেন বেশি হয়?

বেসরকারি হাসপাতালে সিজার কেন বেশি হয়?
প্রতীকী ছবি

নরমালে চাইবেন, কিন্ত বাচ্চা বা মায়ের ঝুঁকি নিবেন না—বেসরকারি হাসপাতালে সিজারের পরিমাণ বেড়ে যাওয়ার এটাই অন্যতম প্রধান কারণ। ১০০টা নরমালে চেষ্টা করলে ৫ বা ১০টা সমস্যা হতে পারে। তখন হাসপাতাল ভাঙচুর করবেন, না হয় চিকিৎসকদের মারার জন্য গুন্ডা নিয়ে আসবেন। তাহলে বেসরকারি হাসপাতাল কেনো ঝুঁকি নিবে? দাবিটি যে কতটা বস্তুনিষ্ট নিচের আলোচনা থেকেই সহজে বোঝা যাবে।

আজকের ছোট একটা ঘটনা:

সকালে সদর হাসপাতালে একজন সিনিয়র বিশেষজ্ঞ চিকিৎসক এক রোগীর সিজারের সিদ্ধান্ত দিলেন। রোগীর লোকজন বললো, কাকে যেন জিজ্ঞেস করে তারা তাদের সিদ্ধান্ত জানাবে; মানে তারা তখনও রাজি হলো না। সন্ধ্যায় একটা ক্লিনিক থেকে কল পাই, দ্রুত একটা রোগীর অপারেশন করতে হবে। পাঁচ মিনিটের মধ্যে হাসপাতাল গিয়ে দেখি, সকালের সেই রোগী। সিঁড়ি দিয়ে উঠার পথে শুনলাম, স্বামীর উত্তপ্ত বাক্য, মানে বাচ্চার কিছু হলে আজকে খবর আছে।

ভেতরে প্রবেশ করেই সার্জনকে জানালাম বাহিরের অবস্থা। জানতে পারলাম, রোগীর মা এবং স্বামী সদর থেকে নিয়ে আসছে নরমালে চেষ্টা করতে, যেভাবেই হোক নরমাল চায়। যথাসাধ্য চেষ্টা করে যখন দেখলো বাচ্চা খারাপের দিকে যাচ্ছে, তখন তারা আমাকে কল দেয়। আমি নিজে একটু কাউন্সিলিং করে আল্লাহর নামে শুরু করলাম, যথারীতি বাচ্চা শ্বাস নিচ্ছে না দেখলাম। দ্রুততম সময়ে যা যা করার করলাম। এর পর বাচ্চা শ্বাস নিলো, কান্না করলো।

বাচ্চা স্বাভাবিক হওয়ার পরে প্রসূতির স্বামীকে ডাকতে গিয়ে যা দেখলাম, তা দেখার জন্য প্রস্তুত ছিলাম না। ১০ থেকে ১৫ জনের মতো কিছু বখাটে ছেলে অপারেশন থিয়েটারের দরজার সামনে অপেক্ষমাণ, সবাই খুব উত্তেজিত। আমি আর কিছু না বলেই চলে আসলাম। খারাপ কিছু হলে হয়তো এখন কোন হাসপাতালে নিজেই ভর্তি থাকতাম। এই হলো আমাদের সমাজ ব্যবস্থা। কথায় কথায় উন্নত বিশ্বের রেফারেন্স দেওয়ার আগে নিজেরা ওইসব দেশের মানুষের মতো সভ্য হতে হবে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত