১৭ সেপ্টেম্বর, ২০২১ ০৩:০৬ পিএম

হার্ড ইমিউনিটি তৈরি হয়েছে ৬০-৭০% মানুষের দেহে: ফেরদৌসী কাদরী

হার্ড ইমিউনিটি তৈরি হয়েছে ৬০-৭০% মানুষের দেহে: ফেরদৌসী কাদরী
ড. ফেরদৌসী কাদরী। ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দেশের ৬০ থেকে ৭০ শতাংশ মানুষ  করোনাভাইরাস প্রতিরোধী হার্ড ইমিউনিটি অর্জন করেছে বলে জানিয়েছেন র‌্যামন ম্যাগসেসে পুরস্কারজয়ী ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) ইমেরিটাস বিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরী।

আজ শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে র‌্যামন ম্যাগসেসে ফাউন্ডেশন আয়োজিত এক ভার্চুয়াল ব্রিফিংয়ে অংশ নিয়ে একথা বলেন তিনি। 

ড. ফেরদৌসী কাদরী বলেন, ‘দেশের ৬০ থেকে ৭০ ভাগ মানুষের শরীরে করোনা প্রতিরোধী হার্ড ইমিউনিটি তৈরি হওয়ার কারণে সংক্রমণ কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসছে। তবে করোনার নতুন কোনো ধরনের কারণে আবারও সংক্রমণ বেড়ে যেতে পারে।’

‘এ কারণে সবাইকে স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে। ডেল্টা ভেরিয়েন্ট শেষ কথা নয়, আরও ভ্যারিয়েন্ট আসতে পারে,’ বলেন তিনি।

বাংলাদেশের মানুষের স্বয়ংক্রিয় রোগ প্রতিরোধের ক্ষমতা ও পরিবেশের সাথে খাপ খাওয়ানোর ক্ষমতা থাকায় করোনা যুদ্ধে বাংলাদেশকে অনেকটাই এগিয়ে নিয়েছে বলেও মনে করেন ড. ফেরদৌসী কাদরী।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি