১০ সেপ্টেম্বর, ২০২১ ০৫:১৩ পিএম

করোনায় তিন মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

করোনায় তিন মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু
প্রতীকী ছবি।

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে। যা গেল তিন মাসের মধ্যে সর্বনিম্ন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৬ হাজার ৮৩২ জন।

গত আগস্টের মাসের প্রথম দিকে করোনার গণটিকাদান কার্যক্রম শুরু করে সরকার। এরপর মাসের শেষ দিকে এসে কমতে থাকে সংক্রমণ। টানা দুই মাস পর গত ২৮ আগস্ট করোনায় ১০০–এর কম মৃত্যুর খবর আসে। এরপর দৈনিক মৃত্যুর কমতে থাকার ধারাবাহিকতায় সর্বশেষ ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যুর খবর এলো।

আজ শুক্রবার (১০ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘন্টায় দুই হাজার ৩২৫ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ২৭ হাজার ২১৫ জন।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রাণ হারানো ৩৮ জনের মধ্যে পুরুষ ২০ জন এবং নারী ১৮ জন। আর তাদের মধ্যে সরকারি হাসপাতালে ৩৫ জন, বেসরকারি হাসপাতালে দুইজন এবং বাসায় একজনের মৃত্যু হয়েছে।

এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ৮০০টি পরীক্ষাগারে ২৭ হাজার ২৩০টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় ২৬ হাজার ৮৭৮টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৯২ লাখ দুই হাজার ৭৯০টি।

এ সময় সারাদেশে বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে সুস্থ হওয়া রোগীর সংখ্যা তিন হাজার ৮৫৬ জন। এ নিয়ে দেশে সুস্থ হয়েছেন মোট ১৪ লাখ ৭২ হাজার ৬৭ জন রোগী।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার আট দশমিক ৬৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৬০ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৩৯ ভাগ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৭৬ ভাগ।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। আর প্রথম করোনা রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। দেশে এ পর্যন্ত করোনায় ২৬ হাজার ৮৩২ জন মানুষ মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৭ হাজার ৩১৪ জন (৬৪ দশমিক ৫৩ ভাগ) ও নারী নয় হাজার ৫১৮ জন (৩৫ দশমিক ৪৭ ভাগ)।

  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি