০৬ সেপ্টেম্বর, ২০২১ ০৯:২৪ পিএম

আগামীকাল থেকে গণটিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু

আগামীকাল থেকে গণটিকার দ্বিতীয় ডোজ দেওয়া শুরু
ছবি: মজিবুর রহমান

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে গণটিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ প্রদান আগামীকাল (৭ সেপ্টেম্বর) সকল নয়টা থেকে শুরু হবে। সকল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এই কার্যক্রম চলবে। 

আজ সোমবার (৬ সেপ্টেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম আই প্রধান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আগামীকাল ৭ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে সারাদেশব্যাপী গণটিকা কার্যক্রমের দ্বিতীয় ডোজ ভ্যাক্সিন প্রদান কার্যক্রম শুরু হচ্ছে। গ্রামের ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে শহরের সিটি কর্পোরেশন এলাকার সর্বোত্র এই কার্যক্রম চলমান থাকবে। সকাল ৯ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত এই কার্যক্রম চলবে।

একইদিন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে কোভিড-১৯ গণটিকা কার্যক্রম বাস্তবায়ন সংক্রান্ত একটি ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়। বৈঠকে টিকা কার্যক্রম বাস্তবায়নে ও এর বিভিন্ন ধাপের বিষয়ে আলোচনা হয়।

বৈঠক সূত্রে জানা যায়, ৭ সেপ্টেম্বর থেকে দেশব্যাপী কোভিড-১৯ এর ২য় ডোজ গণটিকাদান কর্মসূচি শুরু হবে। এলক্ষ্যে সকল সিটি কর্পোরেশন এলাকায় আগস্টের ৭ ও ৮ তারিখে যারা ১ম ডোজ টিকা গ্রহণ করেছেন তারা একই কেন্দ্রে ৭ সেপ্টেম্বর ২য়‌ ডোজ গ্রহণ করবেন। ৯ ও ১০ আগস্ট যারা টিকা গ্রহণ করেছিলেন তারা ৮ সেপ্টেম্বর এবং যারা ১১ ও ১২ আগস্ট টিকা নিয়েছিলেন তারা ৯ সেপ্টেম্বর একই কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করবেন।

এছাড়া সিটি কর্পোরেশন বহির্ভূত এলাকায় ৭ আগস্ট যারা যে কেন্দ্রে প্রথম ডোজ গ্রহণ করেছিলেন, প্রত্যেকেই একই কেন্দ্রে ৭ সেপ্টেম্বর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করবেন।

 ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে বৈঠকে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, সকল সিটি কর্পোরেশনের মেয়র, মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সকল বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার,রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসক ও সিভিল সার্জনসহ মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা।

এর আগে গত ২৫ আগস্ট কেন্দ্রীয় ঔষধাগারে (সিএমএসডি) আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানান, গণটিকা কার্যক্রমের দ্বিতীয় ডোজ শুরু হবে ৭ সেপ্টেম্বর। এর মধ্যেই সরকারের কাছে পর্যাপ্ত টিকা আসবে। গণটিকা চলাকালে যে যেই কেন্দ্র থেকে টিকা নিয়েছেন, সেখানেই দ্বিতীয় ডোজ নেওয়া যাবে।

প্রসঙ্গত, দেশের প্রান্তিক জনগণকে টিকার আওতায় আনতে গত ৭ আগস্ট সকাল নয়টা থেকে সরকার ঘোষিত করোনার গণটিকাদান কার্যক্রমের ক্যাম্পেইন শুরু হয়। এই কর্মসূচির আওতায় ২৫ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠী, নারী, শারীরিক প্রতিবন্ধী এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের মানুষকে প্রাধান্য দিয়ে টিকা দেওয়া হয়। এ কর্মসূচির আওতায় প্রায় ৫০ লাখ ৭১ হাজার মানুষকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি