৩১ অগাস্ট, ২০২১ ০৮:০৫ পিএম

অ্যাস্ট্রাজেনেকার ২য় ডোজ টিকা দ্রুত প্রদানের নির্দেশ 

অ্যাস্ট্রাজেনেকার ২য় ডোজ টিকা দ্রুত প্রদানের নির্দেশ 
ছবি: সংগ্রহীত

মেডিভয়েস রিপোর্ট: মহামারী করোনাভাইরাস সংক্রমণ রোধে সিটি কর্পোরেশন পর্যায়ে অক্সফোর্ড- অ্যাস্ট্রাজেনেকার ২য় ডোজের অপেক্ষমানদের দ্রুত টিকা দেওয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। 

আজ মঙ্গলবার (৩১ আগস্ট) টিকা ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ও অধিদফতরের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৭ ফেব্রুয়ারি কোভিড-১৯ (অ্যাস্ট্রাজেনেকা) ভ্যাকসিন প্রদান শুরু হয়।  সরবরাহের স্বল্পতার জন্য রেজিস্ট্রেশনকৃত জনগণের একটি অংশ ১ম ডোজ টিকা গ্রহণ করে, ২য় ডোজের জন্য দীর্ঘদিন অপেক্ষা করছেন। বর্তমানে এই ভ্যাকসিনের পর্যাপ্ত সরবরাহ রয়েছে। তাই ২য় ডোজের জন্য অপেক্ষমান জনগণকে দ্রুত ভ্যাকসিন প্রদানের জন্য পদক্ষেপ নেয়া প্রয়োজন। 

১ম ডোজ টিকা যারা পেয়েছেন তাদের দ্রুত টিকা দিতে নিস্নোক্ত ব্যবস্থা গ্রহনের জন্য বলা হয়েছে: 

ইতোমধ্যে ১ম ডোজ টিকা (অ্যাস্ট্রাজেনেকা) গ্রহণকারীদের ভ্যাকসিন কার্ড প্রদর্শনপূর্বক, প্রাপ্যতা সাপেক্ষে যে কোনো কেন্দ্র থেকেই অক্সফোর্ডের ২য় ডোজ টিকা প্রদান করতে হবে এবং কিউআর কোড (QR Code) স্ক্যান করে উক্ত তথ্য হালনাগাদ করতে হবে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এইচআই, এএইচআই, স্বাস্থ্য সহকারী এবং পরিবার কল্যাণ সহকারীগণ বাড়ী পরিদর্শনের সময় ২য় ডোজ ভ্যাকসিন থেকে বাদ পড়া ব্যক্তিদের টিকা প্রদানের কথা জানাবেন, দ্রুত টিকা গ্রহণে উৎসাহিত করবেন। 

সরবরাহকৃত কোভিড-১৯ (অ্যাস্ট্রাজেনেক) ভ্যাকসিন হতে ২য় ডােজের পাশাপাশি ১ম ডােজের ভ্যাকসিন প্রদান করতে হবে এবং আগামী ৯ই সেপ্টেম্বরের মধ্যে অবশ্যই ১ম ডোজের (অ্যাস্ট্রাজেনেকা) ভ্যাকসিন প্রদান করা শেষ করতে হবে। 

সকল পর্যায়ে, প্রতিদিন ভিএলএমআইএস (VLMIS)-এর মাধ্যমে ভ্যাকসিন প্রাপ্তি, টিকা প্রদান এবং বর্তমান মজুদের তথ্য নিয়মিত ও সঠিকভাবে হালনাগাদ করতে হবে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি