২৪ অগাস্ট, ২০২১ ০২:০৫ পিএম

ফাইজারের ১০ লাখ টিকা আসছে ৩০ আগস্ট

ফাইজারের ১০ লাখ টিকা আসছে ৩০ আগস্ট
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাস রোধে মার্কিন যুক্তরাষ্ট্রের উপহারের ১০ লাখ ফাইজার-বায়োএনটেকের টিকা আসছে আগামী ৩০ আগস্ট। কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে এসব টিকা দেশে পৌঁছাবে।

আজ মঙ্গলবার (২৪ আগস্ট) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এব বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘আগামী ৩০ আগস্ট সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে কাতার এয়ারওয়েজেরে একটি ফ্লাইটে কোভ্যাক্স ফ্যাসিলিটিজের আওতায় আমেরিকার উপহার হিসেবে ফাইজারের ১০ লাখ ডোজ করোনা ভ্যাক্সিন দেশে এসে পৌঁছাবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন  ও আমেরিকার রাষ্ট্রদূত আর মিলার বিমানবন্দরে উপস্থিত থেকে টিকা গ্রহণ করবেন।’ 

গতকাল ২৩ আগস্ট দুপুরে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে এক অনানুষ্ঠানিক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জানান, সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র থেকে মোট ৬০ লাখ ডোজ ফাইজার ভ্যাক্সিন পাবে বাংলাদেশ। সেই ৬০ লাখ ডোজ ভ্যকসিনের অংশ হিসেবেই এই ১০ লাখ ডোজ ভ্যাকসিন দেশে আসছে।

এর আগে ৫ আগস্ট করোনা প্রতিরোধে ফাইজার-বায়োএনটেকের ৬০ লাখ ডোজ টিকা সেপ্টেম্বরে প্রথম সপ্তাহে বাংলাদেশে আসবে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। 

এছাড়া গত ৩১ মে কোভ্যাক্স থেকে ফাইজার-বায়োএনটেকের ১ লাখ ৬২০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। ওই টিকা দেশে পরীক্ষামূলক প্রয়োগ শুরা করা হয় ২১ জুন।

প্রসঙ্গত, ফাইজারের টিকা সংরক্ষণ করতে হিমাঙ্কের নিচে মাইনাস ৯০ ডিগ্রি থেকে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রার প্রয়োজন হয়। ফলে এই টিকা সংরক্ষণ করতে আল্ট্রা কোল্ড ফ্রিজারের প্রয়োজন হয়। এই টিকা পরিবহণ করতে লাগে থার্মাল শিপিং কনটেইনার বা আল্ট্রা ফ্রিজার ভ্যান।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনা ভ্যাকসিন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি