২৪ অগাস্ট, ২০২১ ১২:০১ পিএম

বিশ্বে করোনা মৃত্যু ছাড়াল সাড়ে ৪৪ লাখ

বিশ্বে করোনা মৃত্যু ছাড়াল সাড়ে ৪৪ লাখ
ছবি: সংগৃহীত

মেডিভয়েস ডেস্ক: বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে শনাক্ত ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে। বিভিন্ন দেশে প্রতিদিনই এ সংখ্যায় হচ্ছে নতুন নতুন রেকর্ড। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসটি শনাক্ত হয়েছেন ২১ কোটির বেশি মানুষের দেহে। এতে প্রাণ হারিয়েছেন সাড়ে ৪৪ লাখে অধিক করোনা রোগী।

আজ মঙ্গলবার (২৪ আগস্ট) দুপুর ১২টা পর্যন্ত আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটি জানিয়েছে, বিশ্বে এখন পর্যন্ত মোট ২১ কোটি ৩৩ লাখ ৩৮ হাজার ৫৩৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে মারা গেছেন ৪৪ লাখ ৫৪ হাজার ৪৯ জন। তবে ভাইরাসটি থেকে সুস্থ হওয়া মানুষের সংখ্যাও কম নয়। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন মোট ১৯ কোটি ৯ লাখ ৩ হাজার ৮৪১ জন।

তবে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা সম্পর্কিত রিসোর্স সেন্টারের তথ্যমতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২১ কোটি ২৫ লাখ ৪০ হাজার ৭৩৭ মানুষ। আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৪৪ লাখ ৪১ হাজার ৩২১ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশেটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন কোটি ৮৮ লাখ ১৪ হাজার ৫৯৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৪৬ হাজার ৬৬৭ জনের।

এরপরই রয়েছে ভারত। গত কয়েকদিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণের সংখ্যা বিশ্বে সর্বোচ্চ হলেও এখন কিছুটা কমে এসেছে। দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে তিন কোটি ২৪ লাখ ৭৪ হাজার ৭৭৩ জনের শরীরে। মৃত্যু হয়েছে চার লাখ ৩৫ হাজার ৬৬৭ জনের।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে দুই কোটি ৫ লাখ ৮৩ হাজার ৯৯৪ জন। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৭৪ হাজার ৯৪৪ জনের।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ২৭তম। দেশে এখন পর্যন্ত ১৪ লাখ ৬৭ হাজার ৭১৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২৫ হাজার ৩৯৯ জনের। সেরে উঠেছেন ১৩ লাখ ৭২ হাজার ৮৫৬ জন।

এছাড়া শনাক্তের তালিকায় চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে রাশিয়া, ফ্রান্স,  যুক্তরাজ্য, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া ও স্পেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও
একদিনেই অবস্থান বদল বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ছড়ায় উপসর্গহীন ব্যক্তিও