২৩ অগাস্ট, ২০২১ ১০:১০ পিএম

বিএসএমএমইউর প্রতিটি বিভাগে পিএইচডি ডিগ্রি চালুর উদ্যোগ

বিএসএমএমইউর প্রতিটি বিভাগে পিএইচডি ডিগ্রি চালুর উদ্যোগ
ছবি: বিএসএমএমইউ

মেডিভয়েস রিপোর্ট: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রতিটি বিভাগে পিএইচডি ডিগ্রি চালু, প্রফেসর এমিরেটাস ও ভালো থিসিসের জন্য ভাইস-চ্যান্সেলর (ভিসি) অ্যাওয়ার্ড চালুর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

আজ সোমবার (২৩ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের অডিটরিয়ামে ‘কারিকুলাম ডেভেলপমেন্ট অব ডেন্টাল বেসিক এন্ড প্যারাক্লিনিক্যাল সাইন্সেস’ বিষয়ক কর্মশালার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, ‘কারিকুলাম ডেভেলপমেন্ট অব ডেন্টাল বেসিক এন্ড প্যারাক্লিনিক্যাল সাইন্সেস’ বিষয়টি ২৪ বছর আগে বাস্তবায়ন হওয়া উচিত ছিল। বিএসএমএমইউর বর্তমান প্রশাসন উচ্চতর চিকিৎসা শিক্ষা, বিশ্বমানের চিকিৎসাসেবা ও গবেষণা নিশ্চিত করতে নানাবিধ উদ্যোগ নিয়েছে। প্রতিটি বিভাগে পিএইচডি ডিগ্রি চালুর উদ্যোগ নিয়েছে। প্রফেসর এমিরেটাস ও ভালো থিসিসের জন্য মাননীয় ভাইস-চ্যান্সেলর এওয়ার্ড চালুর উদ্যোগ নিয়েছে। প্রতিটি বিভাগের কারিকুলাম ডেভেলপমেন্টের জন্য বিভাগীয় প্রধান চেয়ারম্যানদেরকে নির্দেশ দেওয়া হয়েছে। 

এর মাধ্যমে দন্ত রোগের চিকিৎসা, উচ্চতর শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উম্মোচিত হবে। ফলে দন্ত চিকিৎসকদের দীর্ঘদিনের চাওয়া পুরণ হওয়ার পাশাপাশি দন্তরোগের উচ্চতর শিক্ষা ও চিকিৎসাসেবার ক্ষেত্রে বিশ্বমানের শিক্ষা ও সেবা প্রদান করা সম্ভব হবে বলে জানিয়েছেন বিএসএমএমইউ ভিসি।

এসময় করোনা মহামারী রোধে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা তুলে ধরে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন সাধারণ চিকিৎসাসেবা ও শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি করোনা ইউনিটের আইসিইউ ও সাধারণ শয্যা সংখ্যা বৃদ্ধি করেছে, ৩৫৭ শয্যার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কোভিড ফিল্ড হাসপাতাল চালু করেছে। এছাড়াও ভ্যাকসিনেশন কার্যক্রম ও করোনা শনাক্তকরণ পরীক্ষা কার্যক্রম চালু রেখেছে।’

বিশ্ববিদ্যালয়ের ডিন ও ওরাল হেলথ ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়লের সভাপতিত্বে ও সহকারী প্রক্টর এবং ওরাল হেলথ ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ সহকারী অধ্যাপক ডা. মো. হেলাল উদ্দিন এর সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, স্বাচিপের সাংগঠনিক সম্পাদক ডা. মো. আজম খান প্রমুখ।  স্বাগত বক্তব্য রাখেন ওরাল হেলথ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. আশীষ কুমার বনিক। 

এই কর্মশালায় দেশের বিশিষ্ট দন্ত চিকিৎসকগণ সরাসরি এবং ভারত, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের দন্ত রোগ বিশেষজ্ঞগণ অনলাইনে অংশগ্রহণ করেন এবং এই কর্মশালার সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল ২৩ আগস্টকে ‘কারিকুলাম ডেভেলপমেন্ট অব ডেন্টাল বেসিক এন্ড প্যারাক্লিনিক্যাল সাইন্সেস’ দিবস ঘোষণা করেন।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : বিএসএমএমইউ
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি