২২ অগাস্ট, ২০২১ ১০:৪৮ এএম

অক্টোবরের প্রথম সপ্তাহে ঢাবির ৩ ব্যাচের সাপ্লিমেন্টারি পরীক্ষা

অক্টোবরের প্রথম সপ্তাহে ঢাবির ৩ ব্যাচের সাপ্লিমেন্টারি পরীক্ষা
ছবি: মেডিভয়েস

মেডিভয়েস রিপোর্ট: করোনা পরিস্থিতি স্থিতিশীল থাকলে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত মেডিকেল কলেজগুলোর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের সাপ্লিমেন্টারি পরীক্ষা। ওই মাসে লিখিত ও মৌখিক পরীক্ষা সম্পন্ন করার পর নভেম্বরের শেষ দিকে ফলাফল ঘোষণার পরিকল্পনা নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন ও পরীক্ষা নিয়ন্ত্রণ কমিটির চেয়ারম্যান ডা. শাহরিয়ার নবী শনিবার (২১ আগস্ট) রাতে মেডিভয়েসকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ফাইনাল প্রফেশনাল পরীক্ষা সেপ্টেম্বরের ১৫/১৬ তারিখে শেষ হয়ে যাবে। এর পর অক্টোবরের প্রথম সপ্তাহে ওদের পরীক্ষা শুরু করার পরিকল্পনা রয়েছে। তারা সংখ্যায় কম। এ দিকে সরকার ফাইনাল প্রফ আর দ্বিতীয় প্রফের শিক্ষার্থীদের কলেজ খুলে দেওয়ার চিন্তা-ভাবনা করছে। এসব কারণে দুটি দিক বিবেচনা করেই একটু পরিকল্পিতভাবে হিসাব করে এগুতে হবে। তাড়াহুড়ো করে কোনো সিদ্ধান্ত নিলে আবার ঝামেলায় পড়তে হবে। পরীক্ষা সামনে রেখে সেপ্টেম্বরের মাঝামাঝিতে তারা হোস্টেলে চলে আসবে। তারা সংখ্যায় কম হওয়ায় কোনো সমস্যা হবে না। চেষ্টা থাকবে অক্টোবরের মধ্যেই রিটেন-ভাইভা সম্পন্ন করার। এর পর নভেম্বরের ১৫/২০ তাখের মধ্যে ফলাফল দেওয়ার।’      

সাপ্লিমেন্টারি পরীক্ষা নিয়ে ডিন অফিস সম্পূর্ণ সজাগ ও সচেতন রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘এ নিয়ে চিন্তা না করে শিক্ষার্থীদের উচিত সুন্দরভাবে পরীক্ষা দেওয়ার জন্য পড়াশোনায় মনোযোগী হওয়া। টেবিলবিমুখ হয়ে অযথা ঘোরাঘুরি করলে আবারও পরীক্ষা খারাপ হওয়ার আশঙ্কা তৈরি হবে। সুতরাং পরীক্ষা আয়োজন নিয়ে নয়, বরং পড়াশোনা নিয়েই তাদের মাথাব্যথা থাকা উচিত, আয়োজন সংক্রান্ত চিন্তা ডিন অফিসের।’

প্রসঙ্গত, দেশে করোনা সংক্রমণ শুরু পর গত বছর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় এবং ২৬ মার্চ থেকে লকডাউন ঘোষণা করা হয়। এরপর লকডাউন তুলে দেওয়া হলেও শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ধাপে ধাপে বাড়ানো হয়। এর মধ্যে গত ১৩ জুন থেকে স্কুল-কলেজ খোলা এবং শিক্ষাকার্যক্রম পরিচালনায় প্রয়োজনীয় প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে করোনা পরিস্থির অবনতি হওয়ায় ছুটির মেয়াদ ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়।

লকডাউনের কারণে ব্যাহত হয় মেডিকেল শিক্ষা কার্যক্রমও। দফায় স্থগিত হয়ে যায় বিভিন্ন প্রফ ও সাপ্লিমেন্টারি পরীক্ষা। তবে অন্যান্য প্রতিষ্ঠান এখনো বন্ধ থাকলেও করোনায় স্বাস্থ্য সেবার ধারা অব্যাহত রাখতে বিভিন্ন প্রক্রিয়ায় সীমিত পরিসরে চলছে পরীক্ষা ও ক্লাস। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি