১১ অগাস্ট, ২০২১ ১১:২৪ এএম

দীর্ঘ লকডাউনের পর চিরচেনা রুপে ঢাকা

দীর্ঘ লকডাউনের পর চিরচেনা রুপে ঢাকা
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত দীর্ঘ লকডাউন শিথিল হওয়ার পর স্বাভাবিক রয়েছে সব ধরনের যান চলাচল। সরকারের ঘোষণা অনুযায়ী আসন সংখ্যার সমান যাত্রী নিয়ে চলবে গণপরিবহন। এছাড়াও শহরে সাধারণ মানুষের চলাচল বেড়েছে, খুলেছে দোকানপাট ও অফিস আদালত।

গত রোববার (৮ আগস্ট) এক প্রজ্ঞাপনের মাধ্যমে সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় মন্ত্রিপরিষদ বিভাগ বিধিনিষেধ শিথিল করে। প্রজ্ঞাপনে সরকার মোট পরিবহনের অর্ধেক গাড়ি সড়কে নামার অনুমতি প্রধান করে।

সরেজমিনে দেখা যায় সকাল থেকেই গণপরিবহন চলাচল শুরু করেছে, তবে সাধারণ সময়ের চেয়ে গণপরিবহন অনেকটা কম। সরকার নির্দেশিত পূর্বের ভাড়াই নিচ্ছে পরিবহন গুলো। এসময় রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে যানজট দেখা দেয়। লকডাউনের কারণে অধিকাংশ এলাকার রাস্তাঘাটে ট্রাফিক পুলিশ সদস্যরা অনেকটা আলস সময় কাটালেও আজ সকাল থেকেই বিভিন্ন পয়েন্টে ট্রাফিক পুলিশ সদস্যদের তৎপরতা দেখা যায়।

প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক, রেল ও নৌ-পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন যানবাহন চলাচল করতে পারবে। সড়ক পথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) অধক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দফতর/সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, গণপরিবহন, বিভিন্ন দফতর, মার্কেট ও বাজারসহ যে কোনে প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি যথাযথ ভাবে না মানলে বা অবহেলা প্রদর্শন করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

দীর্ঘ ১৯ দিন পর আজ বুধবার (১১ আগস্ট)ভোর থেকে শিথিল হলো লকডাউন। এর আগে ঈদুল আজহা উপলক্ষে ২২ জুলাই পর্যন্ত লকডাউন সল্পসময়ের জন্য শিথিল করা হয়েছিল।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : লকডাউন
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি