০৮ অগাস্ট, ২০২১ ০৮:৪০ পিএম

মেডিকেল কলেজগুলো খুলে দেওয়ার প্রস্তাব

মেডিকেল কলেজগুলো খুলে দেওয়ার প্রস্তাব
ছবি: প্রতীকী

মেডিভয়েস রিপোর্ট: বৈশ্বিক মহামারী করোনাভাইরাস পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ থাকা মেডিকেল কলেজগুলো খুলে দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। গত ৬ আগস্ট মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে।

আজ রোববার (৮ আগস্ট) স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন মেডিভয়েসকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘করোনায় দীর্ঘদিন বন্ধ থাকা মেডিকেল কলেজগুলো খুলে দিতে আমরা প্রস্তাব দিয়েছি। এখন জাতীয় পরামর্শক কমিটি মন্ত্রণালয়ের সঙ্গে বসে যদি দেখে পরিস্থিতি অনুকুলে আছে তাহলে তাঁরা তা খুলে দেবে।’

কবে নাগাদ খুলতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘এটি শুধুমাত্র একটি প্রস্তাবনা। এখন এটি নিয়ে কারিগরি কমিটি বৈঠকে বসবে। তারা এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা ও সম্ভাব্যতা যাচাই করে সিদ্ধান্ত প্রদান করবে। এরপর মন্ত্রণালয় এ বিষয়ে সিদ্ধান্ত নিবে।’

এদিকে অধিদপ্তর সূত্র জানা গেছে, করোনার প্রাদুর্ভাবের শুরু থেকে কলেজগুলো বন্ধ থাকায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে মেডিকেল শিক্ষার্থীরা। এসব শিক্ষার্থীরা মানসিকভাবেও বিপর্যস্ত। এ অবস্থায় আগামী ২০ আগস্ট থেকে মেডিকেল কলেজগুলো খোলার অনুমতি চাওয়া হয়েছে। সংশ্লিষ্টদের চূড়ান্ত অনুমোদন পেলে ২০ আগস্ট থেকে মেডিকেল কলেজে সশরীরে ক্লাস শুরু করতে চান তাঁরা।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতি বিবেচনায় গত বছরের ১৭ মার্চ স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব স্বাক্ষরিত এক চিঠিতে সকল মেডিকেল ও ডেন্টাল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেওয়া হয়। প্রাথমিক অবস্থায় ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ছুটি দেওয়া হলেও পরে তা কয়েক ধাপে বৃদ্ধি করা হয়। প্রায় দেড় বছরের মধ্যে বিভিন্ন পরীক্ষা অনুষ্ঠিত হলেও সরাসরি পাঠদান বন্ধ রয়েছে। 

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি