০৫ অগাস্ট, ২০২১ ০৫:০২ পিএম

এক দিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু, শনাক্ত ১২৭৪৪

এক দিনে সর্বোচ্চ ২৬৪ জনের মৃত্যু, শনাক্ত ১২৭৪৪
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: দেশের ইতিহাসে করোনাভাইরাসের আক্রান্ত হয়ে আবারও মৃত্যুর রেকর্ড হয়েছে। করোনায় গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ২৬৪ জন মারা গেছেন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২১ হাজার ৯০২ জন। এ সময় ১২ হাজার ৭৪৪ জনের দেহে করোনা শনাক্ত করা হয়েছে। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৩ লাখ ২২ হাজার ৬৫৪ জন।

আজ বৃহস্পতিবার (৫ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রাণ হারানো ২৬৪ জনের মধ্যে পুরুষ ১৪০ জন এবং নারী ১২৪ জন। আর তাদের মধ্যে সরকারি হাসপাতালে ১৯০ জন, বেসরকারি হাসপাতালে ৫৫ জন এবং বাসায় ১৯ জনের মৃত্যু হয়েছে।

এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে ৭০৭টি পরীক্ষাগারে ৪৬ হাজার ৫২২টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে পরীক্ষা করা হয় ৪৬ হাজার ৯৯৫টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৭৯ লাখ ৯৫ হাজার ৬৭৮টি।

এ সময় সারাদেশে বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে সুস্থ হওয়া রোগীর সংখ্যা ১৫ হাজার ৭৮৬ জন। এ নিয়ে দেশে সুস্থ হয়েছেন মোট ১১ লাখ ৫৬ হাজার ৯৪৩ জন রোগী।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৭ দশমিক ১২ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৫৪ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৪৭ ভাগ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৬৬ ভাগ।

প্রসঙ্গত, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। আর প্রথম করোনা রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। দেশে এ পর্যন্ত করোনায় ২১ হাজার ৯০২ জন মানুষ মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ১৪ হাজার ৬৮৪ জন (৬৭ দশমিক শূন্য চার ভাগ) ও নারী সাত হাজার ২১৮ জন (৩২ দশমিক ৯৬ ভাগ)।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনাভাইরাস
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি