২৪ জুলাই, ২০২১ ০৯:৫৯ এএম

মেডিকেল শিক্ষার্থীদের ২য় ডোজ টিকা প্রয়োগের নির্দেশনা

মেডিকেল শিক্ষার্থীদের ২য় ডোজ টিকা প্রয়োগের নির্দেশনা
ছবি: সংগৃহীত

মেডিভয়েস রিপোর্ট: স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি ও বেসরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজের ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে তদুর্ধ ম্যাটস ও আইএসটি শিক্ষার্থীদের করোনার টিকার দ্বিতীয় ডোজ প্রয়োগের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রথম ডোজ গ্রহণের চার সপ্তাহ পর থেকে যে কোন দিন, সর্বোচ্চ ছয় সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ গ্রহণ নিশ্চিত করতে হবে। আগামী ২৫ জুলাই থেকে করোনার দ্বিতীয় ডোজ প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এ সময় যারা প্রথম ডোজ গ্রহণ করতে পারেন নাই, এমন শিক্ষার্থীরাও টিকা নিতে পারবেন।

কোথায় দেয়া হবে:

প্রথম ডোজ গ্রহণের নির্ধারিত টিকা কেন্দ্রেই টিকা গ্রহন করতে হবে। সুরক্ষা অ্যাপসে বা অনলাইনে নিবন্ধিত ছাত্র-ছাত্রীরা পছন্দের কেন্দ্রে টিকা নিতে পারবে।

যৌক্তিক কারণে টিকা কেন্দ্র পরিবর্তনের প্রয়োজন হলে সংশ্লিষ্ট ফোকাল পার্সনরা সমন্বয় করে বাস্তবায়ন করবেন।

রেজিষ্ট্রেশন কিভাবে করা হবে:

অনেক কলেজের বেশ কিছু ছাত্র-ছাত্রীর প্রাপ্ত এনআইডি ডাটা আইসিটি ডিভিশন ইতিমধ্যে অনলাইন ইনপুট দিয়েছে এবং চলমান আছে। যে সব ছাত্র-ছাত্রীরা সুরক্ষা অ্যাপসে বা অনলাইনে। রেজিষ্টেশন করতে পারছেন তাদের ডাটা ইতিমধ্যে ইনপুট দেওয়া হয়েছে এবং যারা পারছেন না তাদের ডাটা ইনপুট হয়নি বা তাদের কলেজ থেকে চাহিত তথ্য পাঠানো হয়নি।

পছন্দের কেন্দ্রে টিকা নিতে চাইলে অ্যাপসে বা অনলাইন রেজিষ্ট্রেশনে কেন্দ্রের আশেপাশের ঠিকানা ব্যবহার করতে হবে। এনআইডি এখনও তৈরী হয়নি বা রেজিষ্ট্রেশন করা যায়নি এমন ছাত্র-ছাত্রীরা প্রথম ডোজের মতই ম্যানুয়াল পদ্ধতিতে কলেজের পরিচয়পত্র বা সনাক্তকরণের মাধ্যমে টিকা গ্রহণ করবে।

প্রথম ডোজ বা দ্বিতীয় ডোজ কিভাবে ইনপুট দেওয়া যাবে:

যেহেতু প্রথম ডোজ রেজিষ্ট্রেশন ব্যতীত ছাত্র-ছাত্রীদের প্রদান করা হয়েছে সেহেতু অনলাইন রেজিষ্টেশন দ্বিতীয় ডোজকে প্রথম ডোজ হিসাবে দেখাবে। প্রথম ডোজের ডাটা এন্ট্রি না হওয়া পর্যন্ত ম্যানুয়ালি তা মেনটেন করতে হবে।

টিকা সনদ কিভাবে পাওয়া যাবে:

প্রথম ও দ্বিতীয় ডোজের ডাটা ইনপুট পরিপূর্ণভাবে দেওয়ার পর টিকা সনদ পাওয়া যাবে। টিকা সনদ ডাটা এন্ট্রি অত্যাবশ্যক, ফলে বিলম্ব হতে পারে । ছাত্র-ছাত্রীদের টিকা সনদের চেয়ে দ্রত সুরক্ষিত করাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

মেডিভয়েসের জনপ্রিয় ভিডিও কন্টেন্টগুলো দেখতে সাবস্ক্রাইব করুন MedivoiceBD ইউটিউব চ্যানেল। আপনার মতামত/লেখা পাঠান [email protected] এ।
  ঘটনা প্রবাহ : করোনার টিকা
  এই বিভাগের সর্বাধিক পঠিত
নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি
জাতীয় ওষুধনীতি-২০১৬’ এর খসড়ার নীতিগত অনুমোদন

নিবন্ধনহীন ওষুধ লিখলে চিকিৎসকের শাস্তি